তিন বছরের মধ্যে পুরান ঢাকার কেমিকেল কারখানা স্থানান্তর

1 min read

নিউজ ডেস্ক: তিন বছরের মধ্যে পুরান ঢাকার কেমিকেল কারখানাগুলো স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান। বুধবার সচিবালয়ে চুড়িহাট্টা ও এফআর টাওয়ারে সংঘটিত অগ্নিকান্ডের তদন্ত প্রতিবেদন নিয়ে আলোচনা সভা শেষে তিনি একথা বলেন। সভায় ২২টি মন্ত্রণালয় থেকে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, কেমিকেল কারখানাগুলো ২০২২ সালের জুন মাস নাগাদ সরিয়ে নেয়া হবে। এ সময়ের মধ্যে মুন্সিগঞ্জের সিরাজদিখানে ২ হাজার ১৫৪টি প্লট বরাদ্দ নিশ্চিত করা হবে।

তিনি আরো বলেন, কারখানা মালিকরা সিরাজদিখানে ৩১০ একর জমির উপর নির্মিত কারখানাগুলো সব কেমিকেল স্থানান্তর করবে। এর ফলে পুরোনো ঢাকার সবগুলো কারখানা স্থানান্তর নিশ্চিত করা যাবে।

শুধুমাত্র দুর্যোগ আসলেই তৎপরতা বাড়ে-এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, এ অপবাদ ঘোচাতে আমরা আজ আন্তমন্ত্রণালয় সভা করেছি। আমরা এ মিটিংয়ে বিগত সময়ে ঘটে যাওয়া দুর্যোগ বিষয়ে রিভিউ করেছি।

তিনি আরো বলেন, চুড়িহাট্টায় অগ্নিকান্ডের ঘটনায় যে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল সেই প্রতিবেদন আমরা পেয়েছি। প্রতিবেদনে স্বল্প মেয়াদী ৫টি এবং দীর্ঘমেয়াদী ২৬টি সুপারিশ এসেছে। সেই সুপারিশগুলো নিয়ে আমরা আলোচনা করেছি।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours