এবার প্রশ্ন ফাঁস নিয়ে গুজবেও ব্যবস্থা নেবে আইনশৃঙ্খলা বাহিনী

1 min read

 

নিউজ ডেস্ক: চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষাকে সুশৃঙ্খল করতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি মাঠ পর্যায়ে সক্রিয় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ফলে ২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত কোন প্রকার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেনি।

কিন্তু সরকার ও শিক্ষা খাতকে প্রশ্নবিদ্ধ করতে কিছু কুচক্রী মহল প্রশ্ন ফাঁসের গুঞ্জন ছড়াচ্ছে। তাই প্রশ্নপত্র ফাঁস থেকে রেহাই পাওয়া গেলেও প্রশ্ন ফাঁস নিয়ে গুজব থেকে রেহাই পাওয়া যাচ্ছে না সহসাই। ফলে কঠোর অবস্থানে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন দায়িত্বশীল সূত্রে জানা গেছে, যারা গুজব রটানোর সঙ্গে জড়িত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে। পাশাপাশি প্রশ্ন ফাঁসের প্রমাণ দিতে না পারলে ওই ব্যক্তিকে বিচারের সম্মুখীন করা হবে।

আইনশৃঙ্খলা বাহিনী একটি সূত্রে জানা গেছে, বেশ কিছু ফেসবুক আইডি, হোয়াটসঅ্যাপ গ্রুপ, ইউটিউব চ্যানেলসহ সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে অসৎ উদ্দেশ্যে প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়াচ্ছে কিছু অসাধু মহল। এতে প্রশ্নবিদ্ধ হচ্ছে প্রশ্ন ফাঁস রোধে সরকারের গৃহীত ব্যবস্থা। তাই গুজব রটনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এরইমধ্যে গুজব রটনাকারীদের তালিকা প্রস্তুত করা হয়েছে। যাচাই-বাছাই এবং তাদের তৎপরতা মনিটরিং করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এরই মধ্যে বেশ কয়েকজনকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।

প্রসঙ্গত, চলমান এসএসসি পরীক্ষা থেকে শুরু করে আগামী যেকোন বোর্ড পরীক্ষায় যেন প্রশ্ন ফাঁসের মতো ঘটনা না ঘটে সে জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। কেউ যাতে প্রশ্নপত্র ফাঁসের মতো অপতৎপরতায় জড়াতে না পারে সে জন্য সার্বক্ষণিক তদারকি অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours