২০২৩ সালের মধ্যে-ই ৫-জি চালু করার পরিকল্পনা রয়েছে: মোস্তাফা জব্বার

1 min read

নিউজ ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যেই ৫-জি চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিগডাটা ফর হেলথ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘বিশ্বে ডিজিটাল প্রযুক্তিতে নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ। আমাদের আগে কোনো দেশ নিজেদের ডিজিটাল ঘোষণা করতে পারেনি। প্রযুক্তিতে আমরা পিছিয়ে থাকব না।’

তথ্যপ্রযুক্তি বিষয়ে বর্তমান সরকার অত্যন্ত সচেতন, এ কথা উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ‘সব নাগরিক সেবাকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করা আমাদের মূল লক্ষ্য । টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সব পর্যায়ে বিগ ডাটাভিত্তিক কার্যক্রম গ্রহণের ওপর গুরুত্ব দেওয়া হবে।’ তিনি বলেন, ইন্টারনেট সেবা প্রদানের মাধ্যমে গ্রাম এবং শহরের মধ্যে ডিজিটাল সেবার পার্থক্য দূরীকরণে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি বিভাগ, ইউএসএইড ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, ডাটা ফর হেলথ ইনেশিয়েটিভ (ডিফরএইচ), ব্লুমবার্গ ফিলানথ্রোপিস, ইউনিসেফ, আইসিডিডিআরবি এবং মেজার ইভাল্যুয়েশনের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করা হয়।

এটুআইর প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর এসডিজি-বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours