ভীতুদের ভয়ের কোনও শেষ নেই তাই বই বের হয় না : তসলিমা

1 min read

নিউজ ডেস্ক: বাংলাদেশে নিজের লেখা বই না বের হওয়ার কারণ জানিয়েছেন আলোচিত ও সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন। মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে তিনি এর কারণ জানান।

নিম্নে তসলিমা নাসরিনের লেখাটি হুবুহু তুলে ধরা হলো-

‘অনেকে জানতে চাইছেন বাংলাদেশের বইমেলায় আমার নতুন কোন বই বেরিয়েছে। উত্তর হলো, বাংলাদেশের বইমেলায় আমার নতুন কোনও বই বেরোচ্ছে না। আমার কোনও প্রকাশক কি আছেন দেশে? সত্যি কথা বলতে, নেই। মাঝে মাঝে দু ‘একজন প্রকাশক বই বের করেন বটে। কিন্তু ওই পর্যন্তই, এরপর আর তাদের নাগাল পাওয়া যায় না। ভয়ে তারা বই ছাপানো বন্ধ করে দেন, সরকারের ভয়, মোল্লা মুন্সির ভয়, সমাজের ভয়। ভীতুদের ভয়ের কোনও শেষ নেই।

কলকাতায় বড় প্রকাশকও গুটিয়ে নিয়েছেন। তসলিমা ব্রাত্য সবখানে। একটি ছোট প্রকাশকই এখনও নন ফিকশান গুলো ছাপিয়ে যাচ্ছেন। কতদিন ছাপাবেন কে জানে।

গভীর সত্যটি এই, তসলিমা বাংলায় ব্রাত্য। পূর্ব, পশ্চিম, উত্তর, দক্ষিণ-সব বাংলাতেই ব্রাত্য, অচ্ছ্যুত, নিষিদ্ধ। তসলিমা লিখবে কিন্তু লেখা ছাপা হবে না। তসলিমা ভাববে, ভাবনাগুলো কেউ জানবে না। এই আধুনিক পৃথিবীতে শক্তিমান লেঠেলরা যার কণ্ঠ রোধ করে আছে, তারই নাম তসলিমা।

তারপরও তসলিমা বাংলা ভাষায় গদ্য পদ্য লেখে। কারণ বাংলা ভাষাকে সে ভালোবাসে। তার দেশের নাম বাংলা ভাষা। মাটি নয়, ভূমি নয়, ভাষাটিই তার দেশ।’

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours