জাহালমের কারাভোগের ঘটনাকে দুঃখজনক ও অনভিপ্রেত: তথ্যমন্ত্রী

1 min read

নিউজ ডেস্ক: নির্দোষ হয়েও জাহালমের তিন বছর কারাভোগের ঘটনাকে দুঃখজনক ও অনভিপ্রেত বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দুর্নীতি দমন কমিশন (দুদক) এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে।

মঙ্গলবার সচিবালয়ে নাটক পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভার শুরুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

ডিরেক্টরস গিল্ডের পক্ষে মতবিনিময় সভায় ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ডিরেক্টস গিল্ডের সভাপতি সালাউদ্দিন লাভলু প্রমুখ।

তথ্যমন্ত্রী বলেন, দুদক ইতিমধ্যে তাদের ভুল স্বীকার করেছে। একই সঙ্গে তারা এটি নিয়ে তদন্ত করছে। দুদক একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। তারা সরকারের অধীন কোনো প্রতিষ্ঠান নয়। একজন নির্দোষ মানুষ তিন বছর কারাভোগ করলেন, এ জন্য তারা যে তদন্ত করছে, তদন্তের মাধ্যমে যারা দায়ী হিসেবে চিহ্নিত হবেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবেন।

প্রসঙ্গত, বিনা অপরাধে তিন বছর কারাভোগের পর গত রোববার রাত ১টার দিকে গাজীপুরের কাশিমপুরের কেন্দ্রীয় কারাগার-২ থেকে মুক্তি পান জাহালম। সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির ২৬টি মামলা থেকে জাহালমকে একদিনের মধ্যেই অব্যাহতি দিয়ে রোববার সকালে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট। মূল আসামি আবু সালেকের বদলে তাকে গ্রেফতার করে কারাগারে রাখা হয়।

ডিরেক্টরস গিল্ডের সঙ্গে মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর হাত ধরেই প্রাইভেট টিভি চ্যানেল হয়েছে। আমাদের দেশে ব্যাপক ইলেক্ট্রনিক মিডিয়ার বিকাশ ঘটেছে। পাশাপাশি নাটক নির্মাণেও বেশ উন্নতি হয়েছে। আমাদের দেশের নাট্য নির্মাতারা অত্যন্ত মানসম্পন্ন। একসময় পার্শ্ববর্তী দেশের মানুষ বাংলাদেশের নাটক দেখার জন্য বসে থাকত। অনেক চ্যানেল হওয়ায় দর্শকদের অসুবিধা যেমন রয়েছে, তেমনি সুবিধাও রয়েছে। দেশের নাটকগুলোর মান আরও উন্নত করার জন্য কাজ করতে হবে। নাটকের মান রক্ষা ও উন্নত করা অন্যতম বিষয়।

ড. হাছান মাহমুদ বলেন, বিদেশে বিজ্ঞাপন বানিয়ে বাংলাদেশে চালানো হয়, এতে আমাদের দেশের কলা-কুশলীরা সুযোগ পাচ্ছে না। আমাদের শিল্পীরা অনেক মেধাবী ও স্মার্ট। বিদেশি চ্যানেলগুলোতে অন্য দেশের বিজ্ঞাপন চালাতে তাদের সে দেশের অনুমতি নিতে হয় অথবা ট্যাক্স দিতে হয়।

তিনি বলেন, আমাদের দেশের ২০১৬ সালেও এ সংক্রান্ত আইন করা হয়েছে। সেটি অনেকেই অনুসরণ করেন না। ইতিমধ্যে এ আইন ব্যবহারে সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশি চ্যানেলগুলোকে প্রাইয়োরিটি দিয়ে প্রথম দিকে সিরিয়াল অনুযায়ী সাজানোর বিষয়ে যে সিদ্ধান্ত হয়েছিল, সেটি সঠিক সিদ্ধান্ত ছিল। সেটি সরকারের সিদ্ধান্ত। সেটি আমরা অনুসরণ করব। এটি হওয়া বাঞ্ছনীয়।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours