রাতে পরীক্ষা দিয়ে ইতিহাস গড়লো রিকি

0 min read

নিউজ ডেস্ক: শনিবার সকাল ১০টা থেকে শুরু হয় এসএসসি ও সমমান পরীক্ষার বাংলা প্রথম পত্র পরীক্ষা। অন্যান্য পরীক্ষার্থীদের মতো কুষ্টিয়ার খ্রিষ্টান ধর্মাবলম্বী ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের পরীক্ষার্থী রিকি হালদারও পরীক্ষা দিতে আসে সকাল ৯টার দিকে।

যথারীতি সকাল ১০টায় অন্য পরীক্ষার্থীরা পরীক্ষা দেয়া শুরু করলেও রিকি অপেক্ষা করে সন্ধ্যা ৬টা বাজার। বেলা ১টার সময় বাংলা প্রথম পত্র পরীক্ষা দিয়ে অন্য পরীক্ষার্থীরা কেন্দ্র থেকে বের হয়ে গেলেও রিকি তার সিটেই বসে থাকে। সন্ধ্যা ৬টা থেকে শুরু হয় তার পরীক্ষা। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত একা একটি কক্ষে পরীক্ষা দেয় সে।

রিকি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের এসএসসি বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থী।

রিকি হালদার বলে, ‘শনিবার আমরা ধর্মীয় উপাসনা করি। শনিবার পড়াশোনা, লেখালেখি, খেলাধুলা, কেনাকাটাসহ সকল প্রকার কাজ থেকে বিরত থাকি। আমাদের সম্প্রদায়ের সকলেই এই রীতি মেনেই পরীক্ষা দেয়। আমিও আজ বাংলা প্রথম পরীক্ষা দিয়েছি সকাল ১০টার পরিবর্তে সন্ধ্যা ৬টা থেকে। পরীক্ষা দিতে কোন অসুবিধা হয়নি। আমাকে এই সুযোগটা দেয়ার জন্য আমি যশোর শিক্ষা বোর্ডকে ধন্যবাদ জানাই।’

প্রথম দিনে বাংলা প্রথম পত্র পরীক্ষা ভালো হয়েছে বলেও জানায় রিকি হালদার।

কুমারখালী এমএন পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব ফিরোজ মুহম্মদ বাশার বলেন, সন্ধ্যা ৬টায় রিকি আসন গ্রহণ এবং পরীক্ষা শুরু করে।

রাত ৯টায় পরীক্ষা শেষ করে খাতা জমা দিয়ে কক্ষ ত্যাগ করেছে রিকি। রিকির পরীক্ষা গ্রহণে ১০ সদস্যের টিম দায়িত্ব পালন করেন বলে জানান কেন্দ্র সচিব।

+ There are no comments

Add yours