বিএনপিকে নিয়ে এখন আর ভাবার সময় নেই যুক্তরাষ্ট্রের

1 min read

নিউজ ডেস্ক : ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের উচ্চপর্যায়ের কোনো কর্মকর্তার প্রথম সফর এটি।

লুর এই সফরকে ঘিরে কয়েকদিন ধরেই আলোচনা চলছে দেশের রাজনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে। বিশেষ করে বিএনপি নেতাকর্মীদের মধ্যে। দলটির নেতারা আশা করেছিলেন, ডোনাল্ড লু বিএনপি নেতাদের সাথে দেখা করবেন, তাদের কথা শুনবেন। এবং যাওয়া সরকারকে বেশি বেশি নিষেধাজ্ঞা দিয়ে যাবেন।

কিন্তু বিএনপির সেই আশায় গুড়ে বালি। মার্কিন পররাষ্ট্র দপ্তরের প্রেস ব্রিফিংয়ে প্রেস সচিব বেদান্ত প্যাটেল পরিষ্কার জানিয়ে দিয়েছেন, বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে কোনো বৈঠক করবে না।

১৭ মাসের মধ্যে বাংলাদেশে তৃতীয়বারের মতো সফর করছেন সহকারী সচিব। তার আগের দুটি সফরে তিনি বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছিলেন। কিন্তু এবারের সফরে বিএনপিসহ রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক না করার কোনো সুনির্দিষ্ট কারণ আছে কি না?

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে যুক্তরাষ্ট্র অবস্থান পরিবর্তন করেছে কি না?

জবাবে এম আর প্যাটেল বলেন, সহকারী সেক্রেটারি লু দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশ – বিশেষ করে ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশে যাচ্ছেন। তিনি প্রতিটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার এবং একটি মুক্ত, উন্মুক্ত এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের জন্য মার্কিন সমর্থনের বিষয়টি প্রদর্শন করছেন।

তিনি বাংলাদেশে সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের নেতা এবং অন্যান্য নাগরিকের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতাকে কীভাবে আরও গভীর করার যায় সে বিষয়ে কথা বলবেন। যার মাধ্যমে অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করাসহ জলবায়ু সমস্যা মোকাবিলায় আমরা আরও সহযোগিতা করতে পারব।

বেদান্ত প্যাটেলের কথাতেই পরিষ্কার হয়- বিএনপিকে নিয়ে এখন আর ভাবার সময় নেই যুক্তরাষ্ট্রের। আর বিষয়টি ভালো করে জানেন বলেই ভদ্র লোকের মতো লেজ গুটিয়ে নিয়েছেন দলটির নেতারা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours