সুবিধাবঞ্চিত নারী-শিশুদের জন্য কানাডার মঞ্চে ‘লাইফ ইন মোশন’

1 min read

বাংলাদেশে সুবিধাবঞ্চিত নারী-শিশুদের জন্য কানাডায় মঞ্চায়িত হচ্ছে মুক্তবিহঙ্গের নাটক লাইফ ইন মোশন। আগামী ১৮ মে কানাডার ক্যালগেরিতে ব্রুকফিল্ডের ওয়াইএমসিএ এর ইভান হাজেল থিয়েটারে বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকটি।

এটির রচনা ও নির্দেশনায় রয়েছেন জাহিদ হক। নাটকটির ভাবনার সাথে সামঞ্জস্য রেখে গান নির্বাচনে রয়েছেন শুভাশিস এবং মৌ।

রঙ্গিন, সাদা কালো বা সুখ দুঃখে ভরা আমাদের ক্ষণিকের এই পার্থিব জীবন। জীবনের প্রতিটি মুহূর্তই যেন এক শঙ্কা, এক প্রতিযোগিতা। শারীরিক বা মানসিক, পারিবারিক বা সামাজিক, অর্থনৈতিক বা জাগতিক যাই বলি না কেন নিজেকে নিয়ে ব্যস্ত সবাই। অথচ দিনশেষে আমরা একে অপরের ছাড়া গতিহীন।

পারস্পরিক ভালোবাসার মধ্যেই নিহিত জাগতিক সুখ। ভালবাসার এই অপার শক্তি শুধু দুঃখ কষ্ট নয়, অম্লান করতে পারে পৃথিবীর সবকিছুই- যা নির্দেশক স্পষ্টভাবে নাটকে ফুটিয়ে তুলেছেন।

‘মুক্তবিহঙ্গ’ এর সভাপতি ও নির্দেশক জাহিদ হক বলেন, ব্যক্তিগত জীবনে আমাদের সামাজিক অসঙ্গতির শেষ নেই। জীবনের বাস্তবতাগুলোকে মুক্তবিহঙ্গ এই প্রথমবারের মতো নাটকের সাথে আবৃত্তি, নৃত্য, গান এবং শব্দ সঙ্গীতের মধ্যে দিয়ে এক ভিন্ন আঙ্গিকে পরিবেশন করবে যা ক্যালগারির সংস্কৃতি অনুরাগী দর্শকদের ভালো লাগবে।

নাটকটির সঞ্চালক ও মিডিয়া কো-অর্ডিনেটর মৌ ইসলাম বলেন, ২০১৬ সালে প্রতিষ্ঠার পর মুক্তবিহঙ্গ এ বছর আট বছরে পদার্পণ করলো, বরাবরের মতো এবারও আমরা অনুষ্ঠানের টিকিট বিক্রি থেকে প্রাপ্ত সব অর্থ বাংলাদেশে সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের মাঝে দান করবো।

নাটকটির মিডিয়া পার্টনার আলবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’ এবং চ্যানেল আই।

নাটকটিতে আবৃত্তি ও অভিনয়ে থাকছে জাহিদ হক ও রিফাত। সংগীত পরিবেশনায়, শুভাশিশ, কেকা, অভিজিৎ, তুষার ও ইজা। গিটারে অনিক ও তুষার। নৃত্য পরিবেশনায় থাকছেন সানন্দা, শুভজিৎ, শিল্পী, আলতা, জ্যোতি, তৃণা, ও লিডিয়া। আলোক নিয়ন্ত্রণে রয়েছেন সানভি। নাটকটির গ্র্যান্ড স্পন্সর ইকবাল রহমান।

সমাজের অসঙ্গতিগুলোকে দূর করে সচেতনতার মাধ্যমে মানব সেবার প্রত্যয় নিয়ে ক্যালগেরির একদল উদ্যমী তরুণ ‘মুক্তবিহঙ্গ’ নামে থিয়েটারের মাধ্যমে প্রতিবছর নিয়ে আসছে তাদের নতুন নতুন প্রযোজনা। এ প্রযোজনা থেকে যে অর্থ সংগৃহীত হচ্ছে তার সবই চলে যায় বাংলাদেশে অবস্থিত সুবিধা বঞ্চিত নারী ও শিশুদের আশ্রয় কেন্দ্রে। বিগত বছরগুলোতে তারা পথ শিশুদের কম্পিউটার প্রশিক্ষণ এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য প্রায় পাঁচ লাখ টাকা সহায়তা করেছেন বলে জানা গেছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours