মধ্যপ্রাচ্যের উত্তেজনা প্রভাব ফেলছে জ্বালানি তেলের দামে

0 min read

ইরানের প্রতিশোধমূলক হামলার জেরে মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বিরাজ করছে। ফলে সরবরাহ সংকটের আশঙ্কায় বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।

ব্রেন্ট ক্রুডের দাম বেড়ে দাঁড়িয়েছে ৯০ দশমিক ৪৫ ডলারে। অন্যদিকে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৫ দশমিক ৬৬ ডলারে।

ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনার আগে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৯০ ডলারের নিচে ওঠানামা করছিল। কিন্তু ইরান ইসরায়েলের মাটিতে সরাসরি হামলা করতে পারে এমন আশঙ্কায় তেলের দাম বেড়ে ৯০ ডলার ছাড়িয়ে গেছে।

মূলত দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে ইরান যেকোনো সময় ইসরায়েলে হামলা চালাতে পারে এবং এর ফলে বড় ধরনের যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানীতে ইরানি কনস্যুলেটে হামলায় ইরানের দুই জেনারেলসহ ১৩ জন নিহত হন। কেউ দায়ভার স্বীকার না করলেও এ হামলা ইসরায়েল চালিয়েছে বলেই মনে করা হচ্ছে। এ ঘটনার পরপরই ইসরায়েলের বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় তেহরান। এর ফলে নতুন করে যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যজুড়ে।

এ অবস্থায় নিজ নাগরিকদের ইসরায়েল, ফিলিস্তিন ও লেবানন ভ্রমণে সতর্কতা জারি করেছে বিভিন্ন দেশ। এদের মধ্যে রয়েছে ভারত, ফ্রান্স, রাশিয়া, পোল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যও।

সূত্র: অয়েলপ্রাইস.কম

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours