জয়পুরহাটে ৫৬ হাজার পরিবার পাচ্ছে ভিজিএফ সহায়তা

1 min read

পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে ২০২৩-২০২৪ অর্থ বছরের ভার্নারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) সহায়তা কর্মসূচির আওতায় জয়পুরহাট জেলায় ৫৬ হাজার ৬শ ৬৮ পরিবারের জন্য ৫৬৬ দশমিক ৬৮০ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। ঈদের আগেই এ চাল বিতরণ সম্পন্ন করতে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ থেকে সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকার অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার গুলোর মাঝে ঈদের আনন্দ ছড়িয়ে দিতে ভিজিএফ সহায়তা হিসেবে চাল বিতরণের সিদ্ধান্ত গ্রহণ করে। জয়পুরহাট জেলার ৫ পৌরসভাসহ ৩২ ইউনিয়নের ৫৬ হাজার ৬শ ৬৮ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারকে ভিজিএফ সহায়তা হিসেবে চাল প্রদানের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৫৬৬ দশমিক ৬৮০ মেট্রিক টন চাল। এরমধ্যে রয়েছে পাঁচ পৌরসভার ২১ হাজার ৫৬৫ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ ২১৫ দশমিক ৬৫০ মেট্রিক টন চাল এবং পার্চ উপজেলার জন্য ৩৫ হাজার ১০৩ অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের জন্য বরাদ্দ প্রদান করা হয়েছে ৩৫১ দশমিক ০৩০ মেট্রিক টন চাল। এতে প্রতি পরিবারকে দেওয়া হবে ১০ কেজি করে চাল। ঈদের আগেই এ চাল বিতরণ সম্পন্ন করার নির্দেশনা থাকায় ইতোমধ্যে উপজেলা ও পৌরসভা গুলোকে বরাদ্দ দেওয়ার কাজ সম্পন্ন করেছে জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ।

জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ সূত্র আরও জানায়, অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবার চিহ্নিত করার জন্য ১২টি শর্ত দেওয়া হয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে। যার মধ্যে কমপক্ষে ৪টি শর্ত পূরণসাপেক্ষে এ ভিজিএফ সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। তবে মন্ত্রণালয়ের নির্দেশনায় করোনায় ক্ষতিগ্রস্ত বা কর্মহীন হয়ে পড়া পরিবার গুলোকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে বলে জানান জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো: আব্দুল করিম। চলতি সপ্তাহের মধ্যে বিতরণ কার্যক্রম শেষ হবে বলেও জানান তিনি।

+ There are no comments

Add yours