‘সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়’

1 min read

সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলা চালিয়েছে ইসরায়েল। রাজধানী দামেস্কে ওই হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। এদিকে ইরানকে যুক্তরাষ্ট্র বলেছে, সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলায় তাদের ‘কোনো সম্পৃক্ততা নেই’।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন সংবাদ সাইট অ্যাক্সিওসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। হামলায় কনস্যুলেট ভবন করে দেওয়া হয়েছে। এতে এক শীর্ষ ইরানি কমান্ডার এবং তার ডেপুটিসহ সাতজন নিহত হয়েছেন।

জানা গেছে, নিহতদের মধ্যে অভিজাত কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমি রয়েছেন।

ইরান এবং সিরিয়া সরকার ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ইরানি দূতাবাসের পাশের একটি ভবন ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

যদিও সিরিয়ার লক্ষ্যবস্তুতে সাম্প্রতিক সময়ে হামলা চালানোর কথা স্বীকার করেছে ইসরায়েল। ইরান এবং এর সমর্থিত গোষ্ঠীগুলোর সঙ্গে যারা যুক্ত এবং বিপ্লবী গার্ড বাহিনীর অর্থায়ন এবং প্রশিক্ষণপ্রাপ্ত গোষ্ঠীগুলোর ওপর প্রায়ই ইসরায়েলি বাহিনী হামলা চালাচ্ছে।

সোমবারের ওই হামলাকে বেশ গুরুতর বলেই বিবেচনা করা হচ্ছে। সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইরানের একটি কনস্যুলেট ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী।

সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কিছু ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করতে সক্ষম হলেও অন্য ক্ষেপণাস্ত্রগুলি পুরো কনস্যুলেট ভবনকে ধ্বংস করে দিয়েছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন এবং ওই ভবনে থাকা বাকিরা আহত হয়েছেন।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই ভবন থেকে মরদেহ সরিয়ে নিতে এবং আহতদের উদ্ধারে কাজ চলছে। তবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে হতাহতের সংখ্যা এবং নিহতদের নাম প্রকাশ করা হয়নি।

বেশ কিছু ফুটেজ এবং ভিডিওতে দেখা গেছে বহুতল ভবনটিতে হামলার পর সেখান থেকে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours