ব্রেকিং নিউজ : চট্টগ্রাম নিউমার্কেট এলাকায় হকার-পুলিশ সংঘর্ষ, নেপথ্যে তারেক রহমান

0 min read

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রাম নগরের নিউমার্কেট ও স্টেশন রোড এলাকায় পুলিশের সঙ্গে হকারদের প্রায় এক ঘণ্টা সংঘর্ষ হয়েছে। এ সময় পাঁচ পুলিশসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন। জাতীয়তাবাদী শ্রমিক দলের নেতাদের উপস্থিতিতে সংঘর্ষ চলাকালে সিটি করপোরেশনের পাঁচটি গাড়ি ভাঙচুর করা হয়েছে। হকারদের ইটপাটকেলের জবাবে পুলিশ গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সোমবার ওই এলাকায় ভাসমান হকারদের সরিয়ে ফুটপাত দখলমুক্ত করতে চট্টগ্রাম সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযান পরিচালনার সময় তারেক রহমানের অনুসারী শ্রমিক দলের হকারদের একাংশ এই সংঘর্ষে ইন্ধন দিয়েছে বলে জানা যায়।

বিশ্বস্ত সূত্রের বরাতে জানা যায়, নির্বাচনে পরাজয়ের পর বড় ধরনের সংঘর্ষের ঘটনা সৃষ্টির জন্য পূর্ব থেকেেই নির্দেশনা রয়েছে তারেক রহমানের। সে নির্দেশনা বাস্তবায়নে মাঠে কাজ করছে জাতীয়তাবাদী শ্রমিক দলের তারেকপন্থী নেতাকর্মীরা।

এ প্রসঙ্গে পুলিশ, হকার ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিটি করপোরেশনের উদ্যোগে ৮ ফেব্রুয়ারি ফলমন্ডি থেকে নিউমার্কেট মোড় পর্যন্ত এক কিলোমিটারের বেশি এলাকায় ফুটপাত থেকে ভাসমান হকারদের উচ্ছেদ করা হয়। অভিযান শেষে কিছু হকার পুনরায় ফুটপাত দখল করেন তারেকপন্থী হকারদের একাংশ। এর পরিপ্রেক্ষিতে সোমবার আবারও উচ্ছেদ অভিযানে যায় সিটি করপোরেশন।

বেলা দুইটা থেকে সিটি করপোরেশনের তিনজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ফলমন্ডি থেকে আবার উচ্ছেদ অভিযান শুরু হয়। এ সময় ফুটপাতের বিভিন্ন জায়গা থেকে হকারদের তুলে দেওয়ার পাশাপাশি কয়েকজনকে জরিমানা করা হয়। বেলা তিনটার দিকে নতুন রেলস্টেশন এলাকায় গণশৌচাগারের পাশে রাখা জেনারেটর উচ্ছেদ করতে গেলে কয়েকজন হকার অভিযান পরিচালনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের বাধা দেন।

নগর পুলিশের সহকারী উপকমিশনার (দক্ষিণ) নোবেল চাকমা বলেন, জেনারেটরটি জব্দ করে গাড়িতে তুলে নেওয়ার সময় কয়েকজন একদল হকার বাধা দেন। এ সময় হকাররা ইটপাটকেল ছুড়তে থাকেন। ইটপাটকেলের আঘাতে পুলিশের পাঁচজন সদস্য আহত হয়েছেন। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

নোবেল চাকমা আরও বলেন, হকারদের বেপরোয়া ইটপাটকেল নিক্ষেপের একপর্যায়ে সঙ্গে থাকা ম্যাজিস্ট্রেট গুলির নির্দেশ দেন। তখন পুলিশ ফাঁকা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এদিকে পদবঞ্চিত তারেক বিরোধী প্রত্যক্ষদর্শী এক হকার নেতা জানান, উচ্ছেদ অভিযানের সময় মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল অ্যান্ড কলেজের সামনে তারেক রহমানের অনুসারী হকার গ্রুপ মিছিল করছিল। নতুন রেলস্টেশন এলাকায় হকারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হলে মিছিলে থাকা কয়েকজন হকারও সংঘর্ষে যোগ দেন। এ সময় পুলিশের সঙ্গে হকারদের কয়েক দফা পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। এতে স্টেশন রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় ১৫টি গুলি ও কাঁদানে গ্যাসের শেল ছুড়ে বিকেল চারটার দিকে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চট্টগ্রাম ফুটপাত হকার সমিতির সভাপতি নূরুল আলম বলেন, আমরা হকারদের পুনর্বাসন চাই। তবে যারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন, তারা বহিরাগত। অনেকেই বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours