টাকার বিনিময়ে কালো পতাকা মিছিল ও বিএনপির প্রাপ্তি

0 min read

নিউজ ডেস্ক: আন্দোলনের ধরনে পরিবর্তন আনতে গিয়ে এবার বেশ বেগ পেতে হয়েছে বিএনপিকে। মূলত দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে দুই দিন ‘কালো পতাকা মিছিল’ করেছে বিএনপি। শুক্রবার (২৬ জানুয়ারি) সকল জেলায় এবং শনিবার ঢাকাসহ সকল মহানগরে এই কর্মসূচি পালন করে দলটি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিয়ে চরম ব্যাকফুটে চলে গিয়েছে বিএনপি। এ কারণে তৃণমূলেও নেই গ্রহণযোগ্যতা। ফলে কর্মসূচি পালনের জন্য মাঠে কোনো কর্মীই পাচ্ছে না তারা। এ কারণে এই কর্মসূচি পালন করতে গিয়ে টাকা খরচ করতে হয়েছে। তবে টাকা খুইয়েও প্রাপ্তির খাতায় কিছুই নেই বিএনপির।

সূত্র জানিয়েছে, জেলা পর্যায়ে ‘কালো পতাকা মিছিল’ করতে কর্মীদের মাথাপিছু ৫০০ থেকে হাজার টাকা দেয়া হয়েছে। আর পদে থাকা নেতাদের জন্য বরাদ্দ হয়েছে ২৫০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত। এভাবে ইউনিয়ন, উপজেলা, পৌরসভা এবং জেলা পর্যায়ের মিছিলের জন্য ২ কোটি টাকারও বেশি খসাতে হয়েছে হাইকমান্ডকে।

সূত্র আরও জানিয়েছে, ঢাকাসহ মহানগরী পর্যায়ে কালো পতাকা মিছিলের জন্য কর্মী ভাড়া করতে প্রায় ৩ কোটি টাকা খরচ হয়েছে বিএনপির। কর্মী ভাড়া ও পতাকা বানানো সহ সব মিলিয়ে ৫ কোটি টাকারও বেশি ব্যয় করতে হয়েছে বিএনপিকে।

এ বিষয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেন, আন্দোলন করতে হলে কিছুটা ব্যয় করতে হবে। শুধু শুধু তো কর্মীরা মাঠে নামবে না। তবে পতাকা বানানোর জন্য যেসব নেতা টাকা নিয়েছে, তারা টাকা সরিয়েছে বলে মনে হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা পরে বৈঠকে বসবো। আর এই কর্মসূচি থেকেও আশাব্যঞ্জক কিছুই পায়নি আমরা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours