আন্দোলনে ব্যর্থতা: জোটের জটে বিএনপিতে অস্বস্তি

1 min read

নিউজ ডেস্ক: দীর্ঘদিন ধরে সরকার পতনের দাবিতে নানান কর্মসূচি পালন করছে বিএনপি ও তার জোটবদ্ধ দলগুলো। প্রতি সপ্তাহে দুয়েকদিনের বিরতি দিয়ে চালিয়ে যাচ্ছে অবরোধ-হরতালের মতো কর্মসূচি। কিন্তু কোনোভাবেই জনসমর্থন পাচ্ছে না বিএনপি কিংবা তার মিত্ররা। এই অবস্থায় জোটের দলগুলো চাইছে বিএনপি ছাড়তে। অন্যদিকে বিএনপি চাইছে সবাইকে নিয়ে এগোতে।

গত এক বছর ধরে বিএনপির সরকার বিরোধী আন্দোলনে একাত্মতা প্রকাশ করেছে জামায়াতে ইসলামী, ইসলামী আন্দোলন বাংলাদেশ, এলডিপিসহ অন্য শরিক দলগুলো। বিএনপির ঘোষিত কর্মসূচিতে তারাও সমানভাবে অংশ নিচ্ছে এবং আলাদাভাবেও পালন করছে। কিন্তু কিছু দলের নিষ্ক্রিয়তায় বাকিদের মধ্যে দেখা দিয়েছে বিরূপ পরিবেশ।

তথ্য সূত্র বলছে, গত ২৮ অক্টোবরের পর লাগাতার হরতাল-অবরোধ কর্মসূচি শুরু করে বিএনপিসহ মিত্ররা। এক মাসের বেশি সময় ধরে এমন কর্মসূচিতে সাফল্য না আসায় বিকল্প উপায় খুঁজছেন নীতিনির্ধারকরা। সেইসঙ্গে দ্বাদশ সংসদ নির্বাচন ঠেকাতে মরিয়া হওয়ার আশায় মাঠে নামার ঘোষণা দিচ্ছে। কিন্তু মাঠে নামার সাহস ও কর্মী পাচ্ছে না দলটি।

এদিকে ২০২২ সালের ডিসেম্বর থেকে সরকারের পদত্যাগ ও একদফা নির্বাচনকালীন সরকারের দাবিতে যুগপৎভাবে লাগাতার আন্দোলন করছে বিএনপিসহ ৩৯টি রাজনৈতিক দল এবং সমমনা জোট। পৃথকভাবে ধারাবাহিক কর্মসূচি নিয়ে রাজপথে সক্রিয় আছে জামায়াতে ইসলামী এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ। কিছু দল আছে নিষ্ক্রিয় আর কিছু দল আবার জোট ভেঙে চলে গেছে নির্বাচনে। এসব নিয়ে জোটে লেগেছে তুমুল জট।

তাছাড়া নাশকতার মামলার দায়ে বিএনপির অনেক কেন্দ্রীয় নেতা আছে পালিয়ে, আর কিছু আছে কারাগারে। ভাইস চেয়ারম্যান লন্ডনে পলাতক আর চেয়ারপার্সন হাসপাতালে ভর্তি। এই অবস্থায় বিএনপি কতদূর অগ্রসর হবে তা নিয়ে রয়েছে ব্যাপক সংশয়। আর বিএনপির পেছনে থেকে জোটবদ্ধ দলগুলো নিজেদের কতদূর এগিয়ে নিতে পারবে সেটাও ভাবিয়ে তুলছে বিএনপির মিত্রদের।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours