বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রতি বিএনপির এ কেমন আচরণ?

1 min read

নিউজ ডেস্ক: গত ১৮ই অক্টোবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা দেন আগামী ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এই মহাসমাবেশ থেকে মহাযাত্রা শুরু হবে।

মির্জা ফখরুল বোঝাতে চেয়েছেন, এই দিনে তিনি তার দলের কর্মীদের ব্যবহার করে ঢাকায় ব্যাপক গণসংযোগ চালাবেন। তবে ভাবনার বিষয় হচ্ছে, এই ২৮ অক্টোবর প্রবারণা পূর্ণিমা। যা বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের জন্য একটি পবিত্র দিন। আর এ দিনে গণসংযোগ করে, ধর্মপ্রাণ বৌদ্ধদের মনে আঘাত দেয়ার যৌক্তিকতা নেই।

ইতিমধ্যে ২৮ অক্টোবরের দিনে বিএনপির কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সম্মিলিত বৌদ্ধ সমাজ। ২২ অক্টোবর এক সংবাদ সম্মেলনে প্রবারণা পূর্ণিমার দিন রাজনৈতিক কর্মসূচি না দেওয়ার অনুরোধ জানায় সংখ্যালঘু অসহায় বৌদ্ধ সমাজ।

বৌদ্ধ নেতাদের আশঙ্কা মূলত অশংকা, প্রবারণা পূর্ণিমার পবিত্র তিথিতে বিএনপির মহাসমাবেশ দেশে হিংসা, বিদ্বেষ ও সংঘাত বাড়াতে পারে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বাধার মুখে পড়তে পারেন। তাই বিএনপির পক্ষকে এদিন বড় কর্মসূচি এড়িয়ে চলার আহ্বান জানান।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্যা গয়েশ্বর চন্দ্র রায়ের সঙ্গে কথা হলে তিনি জানান, বাংলাদেশের বড় দুটি ধর্ম হচ্ছে মুসলমান ও হিন্দু। এর বাইরে কোনো ধর্মের লোকজন খুব একটা দেখা যায় না। এমতাবস্থায় গুটি কয়েকজন মানুষের জন্য এতো বড় সমাবেশের তারিখ পরিবর্তন অযৌক্তিক। বৌদ্ধ ধর্মের লোকজনের জন্য এতো মমতা দেখানোর কিছু নেই। যদি তারা ভোট ফ্যাক্টর হতো, তবে বিষয়টি বিবেচনায় আনা যেতো, কিন্তু যেহেতু বিষয়টি এমন নয়, তাই আমরা সেদিকে এতোটা নজর না দিয়ে ২৮ তারিখের মহাসমাবেশ সফল করার চেষ্টায় আছি। এ সময় যতো বাধাই আসুক। তা আমরা কাটিয়ে উঠবোই।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours