নির্বাচন না আন্দোলন, কোন চাপে বিএনপি?

1 min read

নিউজ ডেস্ক: বর্তমান সরকারের ক্ষমতার ১৫ বছরে বিভিন্ন সময় বিভিন্নভাবে আন্দোলনের হুমকি দিয়েও দৃশ্যমান কিছুই করতে পারেনি বিএনপি। কয়েকদিন আগেও বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল অক্টোবরেই তীব্র গণআন্দোলন গড়ে তোলা হবে। কিন্তু এবারো তারা আগের মতোই কোন কিছুই করতে পারেনি।

এমতবস্থায় তারা এখন অন্য সুরে কথা বলছে। ইদানিংকালে তারা বলছে দুর্গাপূজার মধ্যে তারা বড় কোনো আন্দোলন গড়ে তুলতে চায় না। বরং দুর্গাপূজার পরে আন্দোলন করবে।

আগামী ২৪ অক্টোবর বিজয়া দশমী উদযাপিত হবে। এর ফলে অক্টোবর মাস প্রায় শেষ হয়ে যাবে। নভেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচন কমিশন (ইসি) নির্বাচনের তফসিল ঘোষণা করবে। এ পরিস্থিতিতে নভেম্বরে বিএনপির আন্দোলনের কর্মসূচি চূড়ান্ত হয়ে যাবে-সে বিষয়টি অনেকের কাছে অবিশ্বাস্য হয়ে দাঁড়িয়েছে।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি থেকে বলা হয়েছিল সেপ্টেম্বরে তারা চূড়ান্ত আন্দোলন গড়ে তুলবে। কিন্তু সেপ্টেম্বরে তারা তেমন কোনো আন্দোলনই করতে পারেনি। অক্টোবরে তারা বড় ধরনের আন্দোলনের কথা বলেছিল। কিন্তু এখন পর্যন্ত তারা বড় কোনো আন্দোলন করতে পারেনি। আন্দোলন নিয়ে বিএনপির মধ্যে দ্বিধাবিভক্তিও রয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যদি আন্দোলন গড়ে তোলা যায়, তাহলে একটা বড় ধরনের পরিস্থিতি তৈরি করা যাবে। কিন্তু নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে তখন বিএনপির সামনে নির্বাচনে যাওয়া ছাড়া কোনো বিকল্প থাকবে না। সেই সময় যদি নির্বাচন বর্জন করি তাহলে পশ্চিমা দেশগুলো আমাদের খুব একটা গুরুত্ব দেবে না।

অন্যদিকে দলের অনেক সিনিয়র নেতা মনে করেন, এক দফা আন্দোলনকে এগিয়ে নেয়া, নাকি নির্বাচনে যাওয়া- এ ব্যাপারে বিএনপিকে এখনই সিদ্ধান্ত নিতে হবে। না হলে এ দুটি চাপে বিএনপি বড় ধরনের সংকটে পড়তে পারে।

অপরদিকে পশ্চিমা রাষ্ট্রগুলো বিএনপিকে নির্বাচনে যাওয়ার পরামর্শ দিচ্ছে, যেন নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়। সেটি তারা নিশ্চিত করবেন বলেও বিএনপিকে আশ্বস্ত করছে। নির্বাচনে যেতে গেলেও এখন থেকেই তাদের সিদ্ধান্ত নিতে হবে এবং সেই সিদ্ধান্ত অনুযায়ী কাজ করতে হবে। কিন্তু আন্দোলন এবং নির্বাচন- দুটি ব্যাপারেই বিএনপি দ্বিধান্বিত।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours