ইউরেনিয়াম নিয়ে ফখরুলের মূর্খতায় চরম হাসাহাসি

0 min read

নিউজ ডেস্ক: পরমাণু শক্তির যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। ৫ অক্টোবর বিশ্বের ৩৩তম দেশ হিসেবে নিউক্লিয়ার ক্লাবের সদস্য হয়েছে বাংলাদেশ। এই নিয়ে চারিদিকে যখন উৎসব ঘন পরিবেশ চলছে, তখনই হঠাৎ মূর্খতার পরিচয় দিয়ে হাসির পাত্র হয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য রাশিয়া থেকে ইউরেনিয়াম এসেছে বাংলাদেশে। আর এই ইউরেনিয়াম নিয়ে তিনি বলেছেন, ইউরেনিয়াম হচ্ছে এক ধরনের ‘ক্যামিক্যাল’! কিন্তু আসলে তথ্যটা ভুল। মূলত ইউরেনিয়াম হল একমাত্র প্রাকৃতিকভাবে প্রাপ্ত ফিসাইল আইসোটোপ যা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এবং পারমাণবিক অস্ত্রে ব্যবহৃত হয়।

জার্মান রসায়নবিদ মার্টিন হাইনরিখ ক্ল্যাপরথ এই ধাতুটি আবিষ্কার করেন ১৭৮৯ সালে। তিনি ইউরেনাস গ্রহের নামে এর নাম রাখেন ‘ইউরেনিয়াম’। ২০১৫ সালের হিসাব অনুযায়ী সর্ববৃহৎ ইউরেনিয়াম উৎপাদনকারী দেশ কাজাখস্তান। এরপরই আছে কানাডা ও অস্ট্রেলিয়া। ইউরেনিয়াম খুবই দামি একটি ধাতু। পারমাণবিক যেকোনো কাজে এটি অপরিহার্য উপাদান।

ইউরেনিয়াম নিয়ে মির্জা ফখরুলের কথা হাস্যরসের সৃষ্টি হলেও তিনি আসলে ক্ষোভ থেকেই এমনটি বলেছেন বলে মনে করছেন বিশিষ্টজনরা। সুভাস সিংহ রায় বলেছেন, আসলে এই সরকারের সাফল্য অন্য দল কখনো মেনে নিবে না। তাই তারা রূপপুর বিদ্যুৎকেন্দ্র নিয়ে জনমনে বিভ্রান্তি তৈরি করতেই মূর্খের মতো কথাটি বলেছেন। আসলে তিনি কথাটি বলে জনগণকে উন্নয়ন প্রকল্পের বিরোধী বানাতে চেয়েছেন। তাই তাদের সকল কথায় কান না দিয়ে হালকা বিনোদন নিয়ে ওদের বয়কট করা উচিত।##

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours