যে কারণে তৃণমূলের সাথে রাতে বৈঠক করছেন তারেক

1 min read

নিউজ ডেস্ক: নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি যখন আন্দোলনের ঘোষণা দিয়েছে এবং এমনকি দাবি আদায়ের লক্ষ্যে তারা বিভিন্ন কর্মসূচি নতুন করে ঘোষণা করছে, ঠিক সেইসময় নির্বাচন নিয়ে তৃণমূলের মতামত নিচ্ছেন লন্ডনে পলাতক বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া।

একাধিক সূত্র বলছে, পর্যায়ক্রমে প্রতিরাতে তিনি বিভিন্ন উপজেলার স্থানীয় বিএনপি নেতাদের সঙ্গে খোলামেলা মতবিনিময় করছেন। আগামী নির্বাচন কিভাবে হওয়া উচিত, নির্বাচনে অংশগ্রহণ না করলে বিএনপি’র কি হবে এবং নির্বাচনে যদি অংশগ্রহণ করা হয় তাহলে বিএনপি’র সম্ভাবনা কতটুকু ইত্যাদি বিষয় নিয়েই তিনি কথা বলছেন।

দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নিলে কার কি পরিমাণ উপঢৌকন দিতে হবে সে নিয়েও আলোচনা করেন বিএনপির পলাতক এই ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

মজার ব্যাপার হচ্ছে দলের এই শীর্ষ নেতা, গোপনে পাঁচ সিটি নির্বাচন নিয়েও বাণিজ্য করার পরিকল্পনা করেছেন। যার জন্য রাতের আঁধারে উপজেলা পর্যায়ে তৃণমূল নেতৃবৃন্দের সাথে ভার্চ্যুয়ালি গোপন বৈঠক করছেন।

এখন পর্যন্ত তিনি সিলেট, নোয়াখালী, ফেনীর একাধিক উপজেলার নেতৃবৃন্দের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেছেন, যেখানে বেশিরভাগ তৃণমূলের কর্মীরা আগামী নির্বাচনে বিএনপিকে অংশগ্রহণ করার পরামর্শ দিয়েছেন। একইসঙ্গে কেউ কেউ শঙ্কা প্রকাশ করে বলেছেন, যদি বিএনপি শেষ পর্যন্ত আগামী নির্বাচন ঠেকাতে না পারে তাহলে দল অস্তিত্ব সংকটে পড়বে।

লন্ডন বিএনপির বিশ্বস্ত একটি জানিয়েছেন, আগামী নির্বাচন ঠেকানোর মত যে নেতৃত্ব এবং আন্দোলনের শক্তি দরকার সে নেতৃত্ব এবং আন্দোলনের শক্তি বিএনপির নেই। সুতরাং বিএনপিকে সবার আগে শক্তিশালী সংগঠন হিসেবে গড়ে তুলতে হবে।

তবে শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে যাবে কি যাবে না সেই সিদ্ধান্ত সম্পূর্ণভাবে তারেক জিয়ার উপর নির্ভর করছে। বিভিন্ন সূত্রগুলো বলছে, নির্বাচন হলেই বড় ধরনের মনোনয়ন বাণিজ্য হবে এবং নানারকম দরকষাকষি হবে। এই সুযোগটি তারেক রহমান কাজে লাগাতে চান। আর এ কারণেই তিনি নির্বাচনের লক্ষ্যে তৃণমূলের সাথে সংলাপের নাটক করছেন। দেখার বিষয় শেষ পর্যন্ত কি হয় এই নাটকের ফলাফল।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours