৫ সিটি নির্বাচন, বিএনপির জন্য ‘ফাঁড়া’

1 min read

নিউজ ডেস্ক: আসন্ন পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে বিএনপি পড়েছে ‘ঝুঁকির’ মুখে। যদিও দলগতভাবে পাঁচ সিটির নির্বাচনে যাচ্ছে না বিএনপি, এটা পরিষ্কার। দলের সিনিয়র নেতৃবৃন্দ বলছেন, ঝুঁকিটা এখানেই। কারণ এরই মধ্যে সম্ভাব্য প্রার্থীদের কারও কারও রহস্যময় আচরণ, আবার কারও কারও নির্বাচনের ব্যাপারে যে উৎসাহ-আগ্রহ প্রকাশ পেয়েছে, তাতে যেন বিএনপির দরজায় ঝুঁকিই উঁকি দিচ্ছে।

যেখানে বিএনপি নিরপেক্ষ-নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে আন্দোলনে করছে, সে নির্বাচনের আগমুহূর্তে সিটি নির্বাচন নিয়ে দলীয় অনেকের প্রার্থী হওয়ার আগ্রহ অনেকাংশে বিপাকে ফেলতে পারে বিএনপিকে। বর্তমান সরকারের অধীন কোনো নির্বাচনে অংশ না নেওয়ার অবস্থান থেকে সরে এসে দলটি সিটি নির্বাচনে দলগতভাবে অংশ নিতে পারছে না। দলীয়ভাবে সিটি নির্বাচনে অংশ নিলে বিষয়টি ভিন্ন বার্তা দেবে। সেটিও বিএনপিকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পারে।

অবশ্য নির্বাচন ঘিরে ইতিমধ্যে তৈরি হওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করে সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটির নির্বাচন বিএনপির জন্য যেন ‘ফাঁড়া’ হয়েই আসছে। কারণ এই সিটি নির্বাচন ঘিরে কতগুলো বাস্তবতা বিএনপির সামনে এসে দাঁড়াচ্ছে।

প্রথমত, বিএনপি তার কৌতূহলী প্রার্থীদের ভোট থেকে নিবৃত্ত করতে পারবে কি না। এ ক্ষেত্রে শঙ্কা ব্রাহ্মণবাড়িয়ার মতো ‘উকিল’ মডেল। সেখানে দলছুট হয়ে উকিল আবদুস সাত্তার স্বতন্ত্র প্রার্থী হয়ে জয়ী হন বা তারও আগে নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হয়েছিলেন তৈমুর আলম খন্দকার ও মনিরুল হক। যদিও এর শাস্তি হিসেবে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে প্রত্যেককে দল থেকে বহিষ্কার করা হয়। তারা এখনো বহিষ্কারই আছেন।

বিএনপির এমন পরিস্থিতি নিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপির এমন পরিস্থিতির জন্য তাদের দলের সিনিয়র নেতৃবৃন্দই দায়ী। বিশেষ করে বিদেশে পলাতক দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানই দলকে এমন পরিস্থিতিতে ফেলার জন্য দায়ী। তিনি বিদেশে বসে দেশের নেতাকর্মীদের উপর চাপ সৃষ্টি করে চাঁদা আদায় করে বিলাসী জীবনযাপন করছেন। পাঁচ সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরেও তিনি বড় অংকের চাঁদার এক বিরাট ফর্দ ধরিয়ে দিয়েছেন কেন্দ্রীয় নেতাদের হাতে। যা কিনা পুরোপুরি এক বিশাল ফাড়া হিসেবে প্রতিয়মান হয়েছেন দলের উপর।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours