বিএনপি যেনো এক মরা গাঙ, জোয়ার আসে না

1 min read

নিউজ ডেস্ক: বারবার ডাক দিয়েও বিএনপির আন্দোলনের গাঙ প্রতিবারের মতো এখনো শুকনোই রয়েছে। ঈদের পর ঈদ যায়, মাসের পর মাস, কিন্তু তাদের মরা গাঙে যেনো আর জোয়ার আসে না। কেবলই ডাক আসে। সবই যেন আষাঢ়ের তর্জন-গর্জন। বিএনপিকে নিয়ে বিগত কয়েক বছর ধরে রাজনৈতিক অঙ্গনে এমন কথাবার্তা চলছে।

প্রতি বছরই তারা সেই পুরোনো ভাঙ্গা রেকর্ড বাজিয়ে যায়, ঈদের পর এই করবে সেই করবে, আন্দোলন জোরালো করবে। কিন্তু প্রতিবারই বরাবরের মত ব্যর্থ হয় তাদের এই হাঁক-ডাক।

তবে বিএনপির একাধিক বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ঈদের সপ্তাহখানেক পর দলটি ফের বিক্ষোভ-সমাবেশের মতো কর্মসূচি ঘোষণা করে নেতাকর্মীদের মাঠে নামানোর পরিকল্পনা করেছে। মে মাসের মধ্যেই বিভাগীয় পর্যায়ে লংমার্চের পরিকল্পনাও রয়েছে। পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ে সড়ক অবরোধের মতো কর্মসূচিরও চিন্তা-ভাবনা করেছে দলটির হাইকমান্ড।

একাধিক সিনিয়র নেতারা জানিয়েছেন, কর্মসূচি পালনে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের পাশাপাশি যুগপৎ আন্দোলনে থাকা শরিকদের প্রস্তুত থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।

এর মধ্যে অনেক নেতাই সংশয় প্রকাশ করে বলেছেন, বিএনপি প্রতিবারই তো ঈদের পর আন্দোলনের ঘোষণা দেয়, দলের নেতাকর্মীদের মধ্যে মতবিরোধের কারনে কোনোবারই আন্দোলন সফল হয় না।

অপরদিকে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, এবার রমজান মাসেও অনেকটা প্রথা ভেঙে কর্মসূচি পালন করেছে বিএনপি। তবে কর্মসূচিতে জনসমর্থন পায়নি। দলটি চাইছে আন্দোলন চাঙ্গা করতে। তবে প্রতিবারের মতো এবারও একই ঘটনার পুনরাবৃত্তি হবে বলে মনে হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকরা আরও বলেন, শুধু ঈদ নয় শীতের পর, গ্রীষ্মের পর, স্কুল ছুটির পর, কোরবানির পর, বর্ষার পর- এসব কথা চৌদ্দ বছর ধরে দেশের মানুষ শুনছে। এখন বিএনপির আন্দোলনের কথা শুনলেই জনগণ এখন শুধুই হাসে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours