রাজনৈতিক সংকটের ভরসা সংলাপ, শর্তের বেড়াজালে থমকে আছে

0 min read

রাজনৈতিক সংকটে ভরসা আলোচনা কিংবা সংলাপ। তবে দুই দলের আলোচনার এজেন্ডা নির্ধারণ অথবা শর্ত জুড়ে দেয়ায় বাধা হয়ে দাঁড়িয়ে আছে এটি। সংলাপে বসার আগেই বিএনপির পক্ষ থেকে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ইস্যুকে আলোচনার শর্ত হিসেবে জুড়ে দেয়ায় এতে ছাড় দিতে নারাজ আওয়ামী লীগ।

বড় দুই রাজনৈতিক দলের দুই মেরুতে অবস্থান দেশের জন্য শুভকর নয় বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষক ড. মাহবুব উল্লাহ। সম্প্রতি সময় সংবাদের বিশ্লেষণে এসব তথ্য উঠে এসেছে।

নির্বাচনকেন্দ্রিক দেশের রাজনৈতিক সমস্যা সমাধানে ২০১৩ সালে তৎকালীন রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করে বিএনপি। একইভাবে ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃত্বে আলোচনায় বসে দলটি। সম্প্রতি জাতীয় সংসদের ৫০ বছরপূর্তির বিশেষ অধিবেশনে গণতন্ত্র বিকাশে সংঘাত ভুলে আলোচনার ওপর জোর দেন বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এ নিয়ে বিএনপি বলছে, সাবেক রাষ্ট্রপ্রধানের বক্তব্যের কার্যকর প্রতিফলন ক্ষমতাসীনদেরই করতে হবে। সমস্যার সমাধান করতে হলে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকার ইস্যুতে আলোচনায় আগ্রহী বলে জানান বিএনপির শীর্ষ নেতারা।

ক্ষমতাসীন দলের নেতা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। এতে আলোচনা ফলপ্রসূ হবে না।

তিনি আরও বলেন, সরকার পদত্যাগ করলে কার সঙ্গে আলোচনা করবে তারা। নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করতে হবে। নির্বাচনকালীন সরকার তো খুবই সংক্ষিপ্ত দায়িত্ব পালন করে, সেই বিষয় নিয়ে যদি কোনো কথাবার্তা থাকে; তা হলে সেই বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। তবে তত্ত্বাবধায়ক সরকার না।

বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে দূরত্ব কমিয়ে আনতে খোলা মন নিয়ে আলোচনার পরামর্শ দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষক ড. মাহবুব উল্লাহ। আলোচনা ভেস্তে যায় এমন শর্ত না দেয়ার ওপর জোর দেন তিনি।

ড. মাহবুব উল্লাহ বলেন, এটা একটা ইঙ্গিত, যাতে একটা সুষ্ঠু নির্বাচন হতে পারে তার জন্য আলোচনা শুরু হতে পারে। খোলা মন নিয়ে বসে যদি আলাপ আলোচনা করা যায়, তা হলে হয়তো সমস্যার একটা সমাধান হতে পারে। শর্তের মধ্যে এমন কোনো শর্ত থাকবে না; যেটা আলোচনাকে বিঘ্নিত করবে।

রাজনৈতিক দলগুলোর একে অপরের প্রতি আস্থার সংকট না কমলে কোনো আলোচনাই কাজে আসবে না এমন শঙ্কাও প্রকাশ করেন এ রাজনৈতিক বিশ্লেষক।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours