গণতন্ত্র মঞ্চ ও জামায়াত নিয়ে সংকটে বিএনপি

0 min read

নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ অংশগ্রহণ করতে শুধু গণতন্ত্র মঞ্চের সঙ্গে নয়, আন্দোলনে থাকা সব শরিককে নিয়ে একটি ঘোষণাপত্র দিতে চাইছে বিএনপি। কারণ, এককভাবে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির যৌথ ঘোষণাপত্র দেওয়ার ব্যাপারে আপত্তি তুলেছে অন্য শরিকেরা।

যদিও গণতন্ত্র মঞ্চের সঙ্গে কথা বলে ভিন্ন তথ্য পাওয়া গেলো। রাজনৈতিক জোটটির অন্যতম শরীক জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রধান নেতা আ.স.ম. আব্দুর রব বলেন, আমরা এখন ভিন্ন উদ্যোগ নিতে চাচ্ছি। গণতন্ত্র মঞ্চ নতুনভাবে ভিন্ন আঙ্গিকে রাজনীতিতে আসতে চাচ্ছে। আমরা এককভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে চাচ্ছি। এ সময়ে বিএনপির সঙ্গে আলোচনা করাটা প্রসাঙ্গিক মনে হচ্ছে না।

এদিকে গণতন্ত্র মঞ্চ বিএনপির সঙ্গে পরামর্শ করতে আপত্তি জানালেও বিএনপি চাচ্ছে অন্তত তাদের সঙ্গে কিছু কথা বলতে। অপরদিকে বিএনপির পুরনো শরিকদের সবাই গণতন্ত্র মঞ্চের সঙ্গে এককভাবে ঘোষণাপত্র দেওয়ার বিরোধিতা করছে। পুরনো ও নতুন মিত্রদের মধ্যে দ্বন্দ্ব যাতে বেড়ে না যায়, সে জন্য বিএনপি যৌথ ঘোষণাপত্রের বিষয়ে পুরনো শরিকদের কথাও শুনবে। আর শরিক সব দল ও জোটকে নিয়েই এখন এই ঘোষণাপত্র দেওয়ার পরিকল্পনা করেছে দলটি।

এ প্রসঙ্গে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি এ টি এম মা’ছুম বলেন, বিএনপির মতিগতি কিছু বুঝি না। গণতন্ত্র মঞ্চ তাদের সঙ্গে আসতে চাচ্ছে না, অথচ তাদের তারা জোর করে রাখতে চাচ্ছে। আমরা তাদের সঙ্গে আছি, অথচ আমাদের তারা গুরুত্ব দিচ্ছে না। এটাই বিএনপির সমস্যা। দাঁত থাকতে দাঁতের মর্যাদা করে না। তারা ভুলে যায়, আমাদের ওপর ভর করে তারা ২০০১ সালে ক্ষমতায় আসে। বর্তমানে তাদের কাছে আমাদের কোনো কদর নাই। বিএনপির এমন আচরণের জন্যই তারা ১৫ বছর ধরে ক্ষমতার বাইরে। এমন চলতে থাকলে, আরো ৫০ বছরও তারা ক্ষমতার বাইরেই থাকবে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours