বিএনপির কর্মসূচি নিয়ে দ্বিধান্বিত তৃণমূল

1 min read

তৃণমূলের নেতাকর্মীদের চাঙা রাখতে ওয়ার্ড, ইউনিয়ন পর্যায়েও কর্মসূচি দিচ্ছে বিএনপি। এতে নেতাকর্মীরা চাঙা হয়েছে বলে দাবি কেন্দ্রের। তবে তৃণমূলের দাবি ভিন্ন। তারা বলছেন, সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলন করতে গিয়ে হামলা-মামলায় দিশেহারা অবস্থা। লাভের চেয়ে ক্ষতি বেশি। থাকতে পারছেন না নিজ এলাকায়। কেন্দ্রের আন্দোলন আরও জোরদার করে একেবারে শেষের দিকে তৃণমূলে কর্মসূচি দিতে পারে কেন্দ্র। আছে ভিন্নমতও।

বিএনপির তৃণমূল ও কেন্দ্রের নেতাকর্মীদের সঙ্গে কথা হলে তারা এমন তথ্য দেন। সূত্র জানায়, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ কয়েকটি দাবিতে বিএনপি ২০২২ সালের জুলাই থেকেই ইস্যুভিত্তিক কর্মসূচিতে সরব। বিশেষ করে তেল, গ্যাস, বিদ্যুৎসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে দৃঢ়ভাবে মাঠে ছিল। একই সঙ্গে ছিল ভোটাধিকার হরণসহ দলীয় নেতাকর্মীদের দমন-পীড়ন ইস্যু। সারাদেশে বিএনপি এসব ইস্যুতে মহানগর, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড, এমনকি ইউনিট ও হাট-বাজারে কর্মসূচি পালন করে।

এসব কর্মসূচি পালনের পর নভেম্বর ও ডিসেম্বরে বিভাগীয় সমাবেশ করে বেশ চাঙা হয় বিএনপি। এসব সমাবেশে নেতাকর্মীদের সরব উপস্থিতি ছিল। তবে আলোচনার তুঙ্গে ছিল ১০ ডিসেম্বর ঢাকার সমাবেশ। শত প্রতিকূলতা পেরিয়ে ব্যাপক জনসমাগম ঘটায় দলটি। ছিল তৃণমূলের অংশগ্রহণ।

ওই সমাবেশ থেকে আগামী সংসদ নির্বাচনের আগে বর্তমান সরকারের পদত্যাগসহ ১০ দফা ঘোষণা করা হয়। এসব দাবি আদায়ের লক্ষ্যে বিএনপিসহ তাদের সঙ্গে সরকারবিরোধী আন্দোলনে শরিক হওয়া দলগুলো এখন যুগপৎভাবে মাঠে রয়েছে। কয়েকটি জোট, দল ও সংগঠন এখন বিএনপির সঙ্গে এই আন্দোলনে যুক্ত। বিএনপি ও তার শরিকেরা এখন পদযাত্রা কর্মসূচি পালন করছে। এরই মধ্যে দলটি ঢাকাসহ সব মহানগর, জেলা ও ইউনিয়ন পর্যায়ে কর্মসূচি পালন করেছে।

তৃণমূলের নেতাদের মতে, নির্বাচনকালীন দল নিরপেক্ষ সরকারের দাবি আদায় করে নির্বাচনে অংশ নিতে হলে বিএনপিকে জুন বা জুলাইকে আন্দোলনের রোডম্যাপ ধরে মাঠে নামতে হবে।

তারা বলছেন, একেবারে শেষ মুহূর্তে ‘বিশেষ আন্দোলন’ যখন শুরু হবে তখন ওয়ার্ড, ইউনিয়নসহ সর্বত্র আন্দোলন করতে হবে। তার আগে তারা তৃণমূলে কর্মসূচি চান না। এখন ঢাকাকে বেশি গুরুত্ব দেওয়ার পক্ষে তারা। কারণ আন্দোলনে সফলতা পেতে হতে হলে ঢাকায় জনসমাগম ঘটনোর কোনো বিকল্প নেই।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours