ফিরবেন না তারেক, শর্মিলাকে ‘সামনে রেখে’ এগোতে চায় বিএনপি

1 min read

তারেক রহমান একজন দণ্ডিত আসামি। তিনি মুচলেকা দিয়ে দেশত্যাগ করেছেন। মা খালেদা জিয়া যখন গুরুতর অসুস্থ তখন তাকে বারবার দেশে আসার অনুরোধ করা হয়েছিলো, তিনি আসেননি। দলের প্রয়োজনে তাকে দেশে আসার আহ্বান জানিয়েছিলো নেতাকর্মীরা। তিনি সাড়া দেননি। এখন দলের নিবন্ধন বাঁচাতে যখন নির্বাচনে অংশ নেওয়া জরুরি তখনও তারেক জানিয়ে দিয়েছেন- এখনই দেশে ফিরবেন না তিনি।

তাই খালেদা জিয়ায় ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিকে সামনে রেখে নির্বাচনে যাওয়ার প্রস্তুতি নিতে চায় বিএনপির হাইকমান্ড।

এর মধ্যে মঙ্গলবার মধ্যরাতে লন্ডন থেকে ঢাকায় আসেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি। জানা গেছে, খালেদা জিয়ার নির্দেশেই দেশে এসেছেন শর্মিলা। বর্তমানে তিনি গুলশানে খালেদা জিয়ার বাসভবন ফিরোজাতেই অবস্থান করছেন। সেখানেই চলছে রাজনীতির গ্রুমিং।

সূত্র জানায়, খালেদা জিয়ার জায়গায় তারেক রহমানকে নেতৃত্বে চেয়েছিলো বিএনপির বেশিরভাগ নেতাকর্মীরা। আর তারেক দেশে ফিরবে না বিধায় তার বড় মেয়ে জাইমা রহমানকে দলের হাল ধরার জন্য প্রস্তাব করেছিলো মির্জা ফখরুলসহ দলটির কেন্দ্রীয় নেতারা। কিন্তু তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমানের অনিচ্ছার কারণে সেটাও সম্ভব হয়নি।

জিয়া পরিবারের বাইরের কারো কাছে দায়িত্ব দিতে চায় না খালেদা। তাই এখন শর্মিলা রহমান সিঁথিকে নিয়েই নির্বাচনে যাওয়ার পরিকল্পনা বিএনপির।

তবে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, রাজনীতি নিয়ে আগ্রহ নেই খালেদা জিয়ার ছোট পুত্রবধুর। তিনি স্বামীর সম্পত্তির ভাগ চান। কিন্তু খালেদা চান শর্মিলা আপাতত বিএনপির হাল ধরুক। তাই রাজনীতির জন্য প্রস্তুত করা হচ্ছে তাকে।

এদিকে শর্মিলার নেতৃত্বে বিএনপির অনেক নেতারই আপত্তি রয়েছে। দলটির সংখ্যাগরিষ্ঠ নেতারাও চান- তারেক রহমান দেশে ফিরে দলের হাল ধরুক। কিন্তু বিদেশে অর্থ পাচারের দায়ে তার ৭ বছরের কারাদণ্ড, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় ১০ বছরের কারাদণ্ড, ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড এবং বঙ্গবন্ধুকে কটূক্তির মামলায় তার দুই বছরের কারাদণ্ড বহাল রয়েছে। তাই দেশে ফিরলেই গ্রেফতার হতে পারেন বিএনপির দণ্ডিত এই নেতা। তাই তারেক রহমানও চায়, যে কোনোভাবেই হোক বিএনপি ক্ষমতায় যাক তারপর দেশে ফিরে দলের হাল ধরবেন তিনি। আর না হলে লন্ডনেই থেকে যাবেন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours