তারেকের বিরোধিতা করায় বহিস্কার বিএনপি নেতা শওকত মাহমুদ

1 min read

নিউজ ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরোধিতা ও দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকায় দলটির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদকে দল থেকে বহিস্কার করেছে বিএনপি।

একই সঙ্গে দলটির স্থায়ী কমিটির সিদ্ধান্ত মোতাবেক তার প্রাথমিক সদস্য পদসহ সকল পর্যায়ের পদ থেকেও অব্যাহতি দেয়া হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) দলটির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয় কর্মকর্তা শায়রুল কবির খান।

দলের স্থায়ী কমিটির অপর এক সদস্য জানান, বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আড়ম্বরপূর্ণ নৈশভোজের মাধ্যমে ১০ বছরের পুরনো সংগঠন ‘জাতীয় ইনসাফ কায়েম কমিটি’ (ন্যাশনাল কমিটি ফর সিভিল রাইটস) সক্রিয় করেন ফরহাদ মজহার ও শওকত মাহমুদ। হঠাৎ করেই ইনসাফ কায়েম কমিটি সক্রিয় করার মধ্য দিয়ে আবারও বিএনপির শীর্ষ নেতৃত্বে অস্বস্তি সৃষ্টি হয়। দলের সিনিয়র নেতারাও শওকত মাহমুদের সক্রিয়তার সমালোচনা করেন।

স্থায়ী কমিটির ওই সদস্য উল্লেখ করেন, ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তেই শওকত মাহমুদকে দল থেকে বাদ দেওয়া হয়েছে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলের কিছু নেতাকে গভীর নজরদারিতে রেখেছে বিএনপি, শওকত মাহমুদ ছিলেন তাদের অন্যতম।’

এদিকে দলের ভেতরের খবর হলো, তারেক রহমানের নিষেধাজ্ঞা অমান্য করে আলাদা দল গঠন করার কথা ভাবছিলেন শওকত মাহমুদ। এরপর ভঙ্গুর ১২ দলের সঙ্গে তার সৃষ্ট ‘জাতীয় ইনসাফ কায়েম কমিটি’কে অন্তর্ভুক্ত করারও পরিকল্পনা ছিলো। বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় ভীষণ ক্ষেপে যান তারেক রহমান। এরপর তিলার্ধ দেরি না করে বহিস্কার করেন শওকত মাহমুদকে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours