জাতির কাছে ক্ষমা চাইতে প্রস্তুত জামায়াত, বিএনপি কবে?

1 min read

নিউজ ডেস্ক: অস্তিত্ব বিলীনের পথে জামায়াতে ইসলামী বাংলাদেশ। দেশের মানুষ বর্তমানে এই নামটি শুনলে নাক সিটকায়। বর্তমানে নিজেদের অবস্থান বুঝতে পেরে মুক্তিযুদ্ধে নেতিবাচক ভূমিকার জন্য জাতির কাছে ক্ষমা চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জামায়াতে ইসলামি বাংলাদেশ। একটি নির্দিষ্ট সূত্র এ বিষয়টি নিশ্চিত করেছে।

জামায়াতের ক্ষমা চাওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হবার পর থেকে রাজনীতি সচেতন সুশীল সমাজের প্রতিনিধিরা বলছেন, মুক্তিযুদ্ধে জামায়াতের নেতিবাচক ভূমিকার জন্য যেমন তারা ক্ষমা চাইতে আগ্রহী, তেমনি যুদ্ধাপরাধী দলের পুনর্বাসন করে রাজনীতির মাঠে হাতিয়ার হিসেবে ব্যবহারের জন্য বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত। মুক্তিযুদ্ধবিরোধী অবস্থানের জন্য জামায়াতকে যদি আইনের আওতায় নিয়ে আসা হয় তবে বিএনপিকেও ছাড় দেয়া উচিৎ হবে না।

প্রায় ২২ বছর আগে, ১৯৯৯ সালে তৎকালীন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়তে গিয়ে বিএনপি-জামায়াতসহ তিনটি দলকে নিয়ে চারদলীয় জোট গঠন হয়। একইসঙ্গে আন্দোলনের পর এই জোট ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে সরকার গঠন করে।

অষ্টম জাতীয় সংসদ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত প্রায় ২০ বছর একসঙ্গে আন্দোলন ও নির্বাচন করেছে বিএনপি-জামায়াত। জঙ্গিবাদে মদদ, জামায়াতের পৃষ্ঠপোষকতা, জামায়াতকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে দেশে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টিসহ নানা নেতিবাচক কর্মকাণ্ডের নির্দেশদাতা বিএনপি। ২০১৪ সালের নির্বাচনের পর দেশের সাধারণ মানুষের ওপর অমানবিক নির্যাতন, জ্বালাও-পোড়াওয়ের মতো ভয়াবহতাও বিএনপি সৃষ্টি করেছিলো জামায়াতের সহযোগিতায়।

যদিও সাম্প্রতিক বছরগুলোতে নানা কারণে দল দুটির নীতিনির্ধারকদের মধ্যে দূরত্বের সৃষ্টি হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর এই দূরত্ব আরও বেড়েছে, সে দূরত্ব বেগম জিয়া শর্ত সাপেক্ষে জামিনে মুক্ত হবার পরও কমেনি। যা এখন বিচ্ছেদের দিকে এগিয়ে গেছে। সর্বসাকুল্যে মুক্তিযুদ্ধবিরোধী রাজনৈতিক দলের এহেন কর্মকাণ্ডের জন্য জামায়াত যদি দণ্ড পায় তবে বিএনপিও তার অংশীদার বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেন, বিএনপি-জামায়াতের পথচলা দীর্ঘদিনের। বিএনপি রাজনীতির মাঠে জামায়াতকে নিজেদের স্বার্থে ব্যবহার করার জন্য জোটে এনেছিলো। জামায়াতের মতো একটি স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দলকে প্রশ্রয় দেয়া নিয়ে কেবল আজ নয়, সব সময়ই বিএনপির উপরে একটি অদৃশ্য চাপ ছিলো। কিন্তু বিএনপি তা বরাবরই অগ্রাহ্য করেছে। তারা এই সুদীর্ঘ সময় জামায়াতকে ব্যবহার করে বিভিন্ন রাজনৈতিক ফায়দা লুটেছে। সুতরাং একাত্তরে নেতিবাচক ভূমিকার জন্য যদি জামায়াত নিজেদের ভুল বুঝে ক্ষমা চায় তবে বিএনপি কেন নয়? কারণ বিএনপিই তো স্বাধীন বাংলায় জামায়াতকে রাজনীতি করার সুযোগ করে দিয়েছে। সুতরাং বিএনপিও দোষী।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours