বিএনপির গবেষণা সেল ও বহিষ্কারের রাজনীতি

1 min read
নিউজ ডেস্ক: নাটকীয় পরিবর্তন এনে কৌশলগতভাবে দল পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। যার ধারাবাহিকতায় ইতিমধ্যে দলের একাধিক সিনিয়র নেতাদের বহিষ্কার করা হয়েছে। ইতিমধ্যে দলীয় শৃঙ্খলাপরিপন্থী কর্মকাণ্ডে জড়িত হওয়ার অভিযোগে বিএনপির সাবেক সাংসদ মেজর (অব.) আখতারুজ্জামানকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। এরআগে তৈমূর আলম খন্দকার রঞ্জনসহ আরো ১৭০ জন ছোট বড় নেতাকে বহিষ্কার করা হয়। মূলত যে সকল নেতার দ্বারা বিএনপির ক্ষতি হবার আশংকা রয়েছে। সে সকল নেতাকেই বহিষ্কার করা হচ্ছে। দলীয় বিভিন্ন সিদ্ধান্ত ফাঁস হয়ে যাওয়ায় আস্থা সংকটের প্রেক্ষাপটে দল পরিচালনায় তারেক রহমান এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।
এই প্রক্রিয়ার অংশ হিসেবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে নতুন পদ্ধতিতে সক্রিয় করা হয়েছে জাতীয় স্থায়ী কমিটিকে। বদলে দেয়া হয়েছে দলের সর্বোচ্চ এই কর্তৃপক্ষের বৈঠকের কৌশলও। বৈঠকের আগে-পরে এজেন্ডা পৌঁছে দেয়া হচ্ছে কমিটির প্রত্যেক সদস্যের কাছে। আর এই এজেন্ডা তৈরিতে দলের হাইকমান্ডের সরাসরি তত্ত্বাবধানে কাজ করছে দলীয় গবেষণা সেল বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টার (বিএনআরসি)। বিস্তৃত করা হয়েছে এই গবেষণা সেলটির কার্যক্রম।
যদিও এই গবেষণা সেল ও তারেক রহমানের উদ্যোগে দ্বিমত রয়েছে দলীয় শীর্ষ অনেক নেতাদের মধ্যেই। তারা বলছেন, দলীয় কৌশল পরিবর্তন করে তথ্য পাচার রোধ সম্ভব হবে না। বরং দরকার, তথ্য পাচারকারীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া। গবেষণা সেল ও বৈঠকের আগে-পরে এজেন্ডা পৌঁছে দেয়ার ব্যবস্থা ভালো তবে এটা বিশেষ ফলপ্রসূ হবে না।
এই বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার বলেন, আপনি কতটুকু কাজ করলেন আর না করলেন, তার জন্য একটা হিসাব থাকা দরকার। একটা গবেষণা সেল থাকা দরকার। তবে এ দিয়ে বিশেষ কোনো লাভ হয় না। গবেষণা সেলের তথ্য যে বাইরে যাবে না তার নিশ্চয়তা কী? ফলে দরকার কঠোর তদারকি। উপকারী এবং অপকারীর মধ্যে তফাৎ চিনে রাখার সময় এখন।
দলীয় সিদ্ধান্তের পরিবর্তন বিষয়ে জানতে চাইলে দলটির স্থায়ী সদস্য কমিটির ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এখন স্থায়ী কমিটির বৈঠকের আগে আলোচ্য বিষয়ের এজেন্ডা আগে থেকে লিখিত দেওয়া হয়, যা আগে দেওয়া হতো না। যেকোনো পরিবর্তনই সুফল বয়ে আনতে পারে, তবে তা যথার্থ হতে হয়। এখন বাকিটা নির্ভর করছে নতুন কৌশলের যথাযথ বাস্তবায়ন এবং বাস্তবায়নে বাধাগুলো শনাক্ত করে আরও কিছু পরিবর্তন ভাবনা। নইলে কোনো কৌশলই কাজে আসবে না।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours