অছাত্র-বিবাহিত দিয়ে ছাত্রদলের কমিটি গঠনের হিড়িক

1 min read

অছাত্র আর বিবাহিতদের দিয়ে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদল এবং মীরসরাই উপজেলার বিভিন্ন ইউনিয়ন ছাত্রদলের কমিটি গঠনের হিড়িক পড়েছে। এ ঘটনায় পদবঞ্চিতরা এবং সাধারণ সমর্থকরা অভিযোগের তীর উঠিয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদকের দিকে।

এদিকে ইউনিয়ন ছাত্রদলের কমিটি গঠন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে কটূক্তির হিড়িক।

অনুসন্ধানে জানা যায়, ২০১৬ সালে জাহিদুল আফছার জুয়েলকে সভাপতি এবং মনিরুল ইসলামকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের আংশিক কমিটির অনুমোদন দেওয়া হয়। নিয়মানুযায়ী পরবর্তী একমাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করার কথা ছিল। কিন্তু সেই পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে সময় লেগেছে প্রায় পাঁচ বছর। গত ১০ জানুয়ারি চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের কমিটি গঠন করা হয়। সংগঠনের নিয়ম বহির্ভূতভাবে ঐ কমিটিতে স্থান পেয়েছেন অছাত্র এবং বিবাহিতরা।

অছাত্র এবং বিবাহিতদের দিয়ে ছাত্রদলের কমিটি গঠনের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রদলের সভাপতি জহিদুল আফছার জুয়েল বলেন, ছাত্রদলের কমিটির জন্য আমাদের দেওয়া তালিকায় অছাত্র, বিবাহিত এবং এসএসসি পাশ না করা ছাত্র কেউ নেই। তবে আমাদের দেওয়া তালিকার সঙ্গে সেন্ট্রাল থেকে সংযোজন ও বিয়োজন করা হয়েছে। সেখানে হয়তো কেউ অছাত্র-বিবাহিত থাকতে পারেন।

এ বিষয়ে সদ্য ঘোষিত কমিটির সহ-সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন জনি বলেন, পূর্ণাঙ্গ কমিটি এক মাস পরে হওয়ার কথা থাকলেও সাংগঠনিক জটিলতার কারণে তা প্রায় পাঁচ বছর পর চলতি বছরের ১০ জানুয়ারি ঘোষণা হয়েছে। দীর্ঘসময় অপেক্ষায় থাকাকালীন পারিবারিক বা বিভিন্ন কারণে অনেককে বিয়ে করতে হয়েছে। আমি নিজেও বিবাহিত।

এদিকে একইদিন (১০ জানুয়ারি) মীরসরাইয়ের বিভিন্ন ইউনিয়নে ১২টি ইউনিটের ছাত্রদলের কমিটি গঠন করা হয়েছ। সেখানেও একই অবস্থা। অছাত্র, অন্যদলে সংযুক্ত এবং বিবাহিতদের দিয়ে কমিটি গঠন করা হয়েছে। বাকি রয়েছে ৪টি ইউনিয়ন। সেগুলো হলো মীরসরাই সদর, সাহেরখালী, ওচমানপুর ও হিঙ্গুলী ইউনিয়ন।

২০২১ সালের শুরুর দিকে মীরসরাই উপজেলা ছাত্রদলের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এতে সরোয়ার হোসেন রুবেলকে আহ্বায়ক এবং ফরহাদ হোসেনকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। পরে সে কমিটি ঘোষণা করা হলে বিভিন্ন মহল থেকে এবং দলের বিভিন্ন পর্যায়ের কর্মীসমর্থকরা অছাত্র, বিবাহিত এবং অন্যদলের সঙ্গে সংযুক্ত থাকাদের কমিটিতে স্থান দিয়েছে বলে অভিযোগ তোলে।

অনুসন্ধানে মীরসরাইয়ের ১২টি ইউনিটে ছাত্রদলের গঠিত কমিটিতে অছাত্র, বিবাহিত এবং অন্যদলের সঙ্গে সংযুক্ত থাকা ব্যক্তিদের কমিটিতে স্থান পাওয়ার সত্যতা পাওয়া যায়।

এ বিষয়ে মীরসরাই উপজেলা ছাত্রদলের আহ্বায়ক সরোয়ার হোসেন রুবেল বলেন, কমিটিতে স্থান না পেয়ে অনেকে ষড়যন্ত্রমূলক বিভিন্ন মাধ্যমে বিভ্রান্তি ছড়াচ্ছে। আমরা স্বতন্ত্রভাবে কমিটি গঠন করেছি। কেউ যদি তথ্য গোপন করে ছাত্রদলের কমিটিতে যুক্ত হয়, আমরা প্রমাণ পেলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করবো।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours