রাজনৈতিক কৌশলে বিএনপি ব্যর্থ: নোমান

0 min read

সরকারের পতন নিশ্চিত করতে বিএনপির রাজনৈতিক কৌশলে পরিবর্তন আনার পক্ষে মত দিয়েছেন দলটির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল এবং ‘অগ্নিঝরা মতিহার ও রিজভী আহমেদ’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ অভিমত দেন।

নোমান বলেন, এই সরকার ফ্যাসিবাদী সরকার। সরকারের পতন নিশ্চিত করতে হলে জাতীয়তাবাদী দল এবং জাতীয়তাবাদী ঐক্যের যে রাজনীতি, সেটির কৌশল পরিবর্তন আনা জরুরি। সেই কৌশলের পরিবর্তন যদি না হয়, তা হলে আন্দোলনে আমরা সফল হতে পারব না।

তিনি বলেন, স্বৈরাচারী সরকারের রূপটা এখন ফ্যাসিবাদী হয়ে গেছে। এই যে ফ্যাসিবাদ আর স্বৈরাচারের বিরুদ্ধে আন্দোলনের একটি মৌলিক পার্থক্য আছে। এই পার্থক্য অনুধাবন করে রাজনৈতিক কর্মসূচি দিতে না পারলে আমরা সফলতা অর্জন করতে পারব না।

বিএনপির অন্যতম এই জ্যেষ্ঠ নেতা বলেন, আমরা বিরোধী রাজনৈতিক দল হিসেবে সংবিধান অনুযায়ী সরকারের সমালোচনা, মিছিল এগুলো করব। কিন্তু এগুলো দিয়ে কি সরকারের পরিবর্তন আসবে? পরিবর্তন ছাড়া কি খালেদা জিয়া আজকে যে অবস্থায় আছেন সেখান থেকে মুক্ত হবেন? এই প্রশ্নগুলো যখন আমাদের সামনে ভালোভাবে আসবে, তখন আমরা করণীয় নির্ধারণ করতে পারব এবং সেই কার্যক্রমে এক সুসংগঠিত নেতৃত্বের মাধ্যমে এগিয়ে যেতে হবে।’

রুনেসার সভাপতি বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন আহমেদ মনি, বিএনপির সহপ্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু প্রমুখ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours