দলীয় ব্যর্থতা ঢাকতে জমির উদ্দিনের অজুহাত, ক্ষুব্ধ আইনজীবীরা

1 min read

নিউজ ডেস্ক: দীর্ঘ সময় পেরিয়ে গেলেও বিএনপির আইনজীবী ফোরাম দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কোনো অগ্রগতিই দেখাতে পারেনি। এমনকি দলীয় নেতারা কোনো জোরালো আন্দোলন-কর্মসূচিও আয়োজন করতে ব্যর্থ হয়েছেন। কোনো আন্দোলনের দিকে না গিয়ে শুধু সাধারণ কর্মসূচি দিয়েই ক্ষান্ত আছে দলটির নেতারা। এতে ক্ষুব্ধ হয়েছেন তৃণমূল নেতৃবৃন্দ।

দলীয় আইনজীবী ও নেতাদের প্রতি তৃণমূলের ক্ষোভ এড়াতে সোমবার (৯ আগস্ট) বিএনপি আয়োজিত বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে হওয়া এক জুম মিটিংএ স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেছেন, সাড়ে তিন বছর পার হতে চললো। বেগম জিয়া অবরুদ্ধ। তার একটি মাত্র কারণ হচ্ছে- বিচারকদের ব্যর্থতা। তারা খালেদা জিয়ার মুক্তি নিয়ে গড়িমসি করছেন।

এদিকে তৃণমূলের চাপ নিজের ঘাড় থেকে নামাতে ও আইনজীবীদের ব্যর্থতা ঢাকতে বিচারকদের অবমূল্যায়ন করা নিয়েও সমালোচিত হচ্ছেন তিনি। একজন আইনজীবী হয়ে কিভাবে বিচারকদের নিয়ে তিনি এমন তাচ্ছিল্য করলেন তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে একজন আইনজীবী বলেন, একজন বিচারকের হাতে কারো মুক্তি বা আটকে থাকা নির্ভর করেন না। বরং এটি মূলত আইনজীবীদের ব্যর্থতা বা সফলতা। সেখান থেকে একজন আইনজীবী হয়ে জমির উদ্দিন সরকার যে ধরণের বক্তব্য দিয়েছেন তা মোটেই মানানসই নয়। বরং বিচারকদের প্রতি অবজ্ঞা-অসম্মান প্রদর্শন করেছেন জমির উদ্দিন। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চাওয়া হলে বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায় প্রশ্ন এড়িয়ে গেছেন। তিনি বলেন, আমাদের এসব বলে লাভ হবে না, আমাদেরকে শক্ত কর্মসূচির দিকে এগোতে হবে। আইনজীবীদের চেষ্টা আনুষ্ঠানিকতা মাত্র। খালেদা জিয়ার মতো নেত্রীর মুক্তির জন্য আইনজীবীদের উপর ভরসা করে বসে থাকা তার জন্য অসম্মানজনক।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours