নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টায় লিপ্ত থাকে বিএনপি

1 min read

নিউজ ডেস্ক: প্রতিটি নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করাই বিএনপি প্রার্থীদের সংস্কৃতি। আওয়ামী লীগের জনসমর্থনের কাছে কোনোভাবেই ঠিক টিকতে না পেরে প্রতিটি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টায় লিপ্ত থাকে দলীয় হাইকমান্ড থেকে তৃণমূলের সুবিধাভোগী বিএনপি নেতারা। এই অভিমত ব্যক্ত করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তারা বলেন, বিএনপির হেরে যাওয়ার আরো একটি বড় কারণ হচ্ছে জোটে থাকা দলগুলোর অসহযোগিতা। কেন্দ্র থেকে বারবার জামায়াত নেতাদের কাছে দেন-দরবার করেও কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। জামায়াত ইসলামীর স্পষ্ট ভাষ্য, কোনো নির্বাচনে বিএনপিকে আর সমর্থন দেয়া হবে না। এছাড়া নিজেদের অভ্যন্তরীণ কোন্দল, সাংগঠনিক সমন্বয়হীনতার ও দলীয় অনৈক্য বিএনপির রাজনীতি আজ বিলীন প্রায়।

পর্যবেক্ষণে দেখা যায়, বিএনপির নানা দুর্বলতা রয়েছে। দলটির যে জায়গায় কাজ করা উচিত, তারা সেই জায়গায় কাজ করছেন না। ফলে তারা আশানুরূপ ফলও পাচ্ছেন না।

প্রতিটি নির্বাচন শেষে পরাজয়ের কারণ হিসেবে সরকারকে দোষারোপ করছে বিএনপি। কিন্তু দলটির নেতারা নিজেদের ভুলগুলো স্বীকার করতে চান না। নিজেদের ভুল স্বীকার করে, সে অনুসারে কাজ করলে কার্যত সফলতা আসতে পারে।

নির্বাচনে পরাজয়ের অন্যতম কারণ বিশ্লেষণ করে দেখা যায়, দলীয় মনোনীত প্রার্থীকে অনেকেই সমর্থন করেননি। এমনকি প্রচারণার কাজে মাঠেও থাকেননি। এ অবস্থায় দলীয় ভোটারের পাশাপাশি সাধারণ ভোটাররাও বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours