লজ্জাবতী বানরের ঘরে নতুন অতিথি

1 min read

নিউজ ডেস্ক: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের একটি লজ্জাবতী বানর বাচ্চা জন্ম দিয়েছে। গত সোমবার (২২ জুন) সকালে সেবা ফাউন্ডেশনে থাকা লজ্জাবতী বানরটি বাচ্চা জন্ম দেয়। জন্মের পর থেকে বাচ্চাটি মায়ের দুধ খাচ্ছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, মা লজ্জাবতী বানরটি অনেক বছর ধরে এখানে রয়েছে। এর আগে আরও তিনবার এটি বাচ্চা দিয়েছে। সব বাচ্চা আমরা অবমুক্ত করেছিলাম। এটিও প্রাপ্ত বয়স্ক হলে আমরা অবমুক্ত করে দেবে। গত ছয় বছরে লজ্জাবতী বানরটি চারটি বাচ্চা দিল। সদ্য জন্ম নেয়া বাচ্চাটি ও মা সুস্থ রয়েছে।

তিনি জানান, আন্তর্জাতিক পরিবেশ সংরক্ষণ বিষয়ক সংস্থা আইইউসিএন-এর লাল তালিকায় সংকটাপন্ন হিসেবে লজ্জাবতী বানর অন্তর্ভুক্ত হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বন্যপ্রাণী বিশেষজ্ঞ ড. মনিরুল এইচ খান জানান, লজ্জাবতী বানর নিশাচর প্রাণী। এর ইংরেজি নাম ‘Slow loris’ এবং বৈজ্ঞানিক নাম ‘Nzcticebus coucang’। গহীন সবুজ বনের ভেতরে লম্বা গাছের মগডাল থেকে গাছের কচিপাতা, গাছের আঠা, কষ, ছোট ছোট পোকামাকড়, ছোট পাখি ও এবং বিভিন্ন প্রাণীদের ডিম এদের খাদ্যের তালিকায়ে রয়েছে। এরা সাধারণত বছরে একবার একটি বাচ্চা দেয়।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours