মৎস্যসম্পদ রক্ষার জন্য কারেন্ট জাল উচ্ছেদ করতে হবে : প্রতিমন্ত্রীর

1 min read

নিউজ ডেস্ক: দেশের মৎস্যসম্পদ রক্ষার জন্য কারেন্ট জালসহ সকল প্রকার অবৈধ জাল উচ্ছেদের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। একইসঙ্গে তিনি বলেছেন, ৬৪টি প্রজাতির বিলুপ্তপ্রায় মাছের পুনরুদ্ধারকৃত জাতগুলোকে প্রথমে অভয়াশ্রমে ছাড়ার পর রেণুপোনা উৎপাদনের মাধ্যমে নদীতে ও দেশের বিভিন্ন জলাশয়ে ছড়িয়ে দেয়া হবে।

বুধবার মিডিয়াকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুক্তাচাষ, কুঁচিয়া, স্বাদুপানির শামুক, তেলাপিয়া, মহাশোল, পাঙ্গাশ, পাবদা, গুলশা, কৈসহ বিভিন্ন প্রজাতির মাছের কৃত্রিম প্রজনন ও পোনা সংরক্ষণ কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন।

পরিদর্শনকালে তিনি ইলিশ মাছসহ অন্যান্য মাছের উৎপাদনবৃদ্ধির জন্য জাটকা ও মা ইলিশ নিধনরোধের প্রশংসা করেন এবং এ সমস্ত কার্যক্রম জোরদার করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘গবেষণার মাধ্যমে ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ইতোমধ্যেই বিলুপ্তপ্রায় ১৮ প্রজাতির মাছের জিনপুল সংরক্ষণ করতে সক্ষম হয়েছেন। এসব মাছের পুষ্টিগুণ ও মূল্য অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি। ফলে দেশের জনসাধারণ সহজেই কম মূল্যে বেশি পুষ্টিগুণসম্পন্ন মাছ খেতে পারছে।’

পরে তিনি জেলা মৎস্য দফতরের অফিস প্রাঙ্গণে বিভাগীয় মৎস্য দফতর এবং প্রাণিসম্পদ দফতরের কর্মকর্তা-কর্মচারীদের এক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। তিনি স্বচ্ছতা, দক্ষতা ও জবাবদিহিতার সঙ্গে নিজ নিজ দায়িত্বপালনের মাধ্যমে দেশ ও জাতির সেবা করার জন্য সকলের প্রতি নির্দেশ দেন এবং কোনো রকম দুর্নীতি সহ্য করা হবে না বলে সকলকে সতর্ক করে দেন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours