ইরানের ইসলামি বিপ্লব দিবসে কী থাকছে সর্বোচ্চ নেতার ভাষণে

1 min read

নিউজ ডেস্ক: সোমবার ইরানে পালিত হচ্ছে ইসলামি বিপ্লবের বিজয় দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আজ দেশজুড়ে অনুষ্ঠিত হবে বিশাল মিছিল ও শোভাযাত্রা।

ধারণা করা হচ্ছে, এতে লাখো-কোটি মানুষ অংশ নেবে। বিজয় দিবসকে সামনে রেখে রোববার রাত নয়টায় সারাদেশ প্রকম্পিত হয়ে উঠে ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে। ইরানের সর্বস্তরের মানুষ নিজ নিজ বাড়ির ছাদে উঠে ‘আল্লাহু আকবার’ ধ্বনি তুলে মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে।

এদিকে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনিসহ জাতীয় নেতা ও ব্যক্তিত্বরা মিছিল ও শোভাযাত্রায় অংশ নিতে সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিপ্লবের ৪০ বছর পূর্তি উপলক্ষে সর্বোচ্চ নেতা খুব শিগগিরই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বাণী দেবেন বলে তার দফতর থেকে জানানো হয়েছে। গুরুত্বপূর্ণ ওই বাণীতে দিকনির্দেশনামূলক তথ্য থাকবে বলে জানা গেছে।

ইরানি বিপ্লব (যা ইসলামি বিপ্লব বা ১৯৭৯ সালের বিপ্লব নামেও পরিচিত) হচ্ছে ১৯৭৯ সালে ঘটে যাওয়া একটি যুগান্তকারী বিপ্লব যেটা ইরানকে পাশ্চাত্যপন্থী দেশ থেকে ইসলামি প্রজাতন্ত্রে পরিণত করে। এ বিপ্লবকে বলা হয় ফরাসি এবং বলশেভিক বিপ্লবের পর ইতিহাসের তৃতীয় মহান বিপ্লব। ৪০ বছর আগে আয়াতুল্লাহ খোমেনি ফ্রান্সে তার নির্বাসিত জীবন থেকে দেশে ফিরে ইরানে ইসলামি বিপ্লবের সূচনা করেছিলেন।

সূত্র: পার্স টুডে

+ There are no comments

Add yours