৮৭ উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী যারা

1 min read

নিউজ ডেস্ক: প্রথম ধাপে অনুষ্ঠিতব্য ৮৭টি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে যারা নৌকা মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন তাদের নামের তালিকা প্রকাশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দলের এই সরকারের অধীনে এই নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণার মধ্যেই আজ শনিবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

এ সময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত আসনে দলীয়ভাবে কোনো প্রার্থীর নাম ঘোষণা করা হবে না। এই পদগুলো উন্মুক্ত থাকবে। এতে নির্বাচন প্রতিযোগিতামূলক হবে বলে আশা করেন তিনি।

শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৯ সদস্যের মনোনয়ন বোর্ড সবকিছু যাচাই-বাছাই করে প্রার্থী নির্ধারণ করেছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘এটা আমাদের আভ্যন্তরীণ ব্যাপার। সার্বিক শৃঙ্খলা, সাংগঠনিক অবস্থা বিচার বিশ্লেষণ করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এবার মোট পাঁচ ধাপের উপজেলা পরিষদ নির্বাচন করবে নির্বাচন কমিশন। এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ৮৭ উপজেলা পরিষদের ভোট ১০ মার্চ। এজন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১১ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই হবে ১২ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ১৯ ফেব্রুয়ারি।

আর আগামী ১৮ মার্চ ১৭টি জেলার ১২৯টি উপজেলায় দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ ফেব্রুয়ারি।

নির্বাচন কমিশন জানিয়েছে, প্রথম ধাপের ভোটে রংপুর বিভাগের পঞ্চগড়, কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট ও রংপুর জেলার সব উপজেলা। ময়মনসিংহ বিভাগের নেত্রকোনার আটপাড়া উপজেলা বাদে সব উপজেলা, জামালপুর জেলার সবকটি উপজেলায় ভোট হবে।

এ ছাড়া সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর বাদে সবকটি উপজেলায়, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলা বাদে সব উপজেলায় ভোট হবে। রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলার কামারখন্দ উপজেলা বাদে সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। জয়পুরহাট জেলার সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নাটোরের নলডাঙ্গা বাদে সব উপজেলায় এবং রাজশাহীর সব উপজেলায় নির্বাচন হবে।

উপজেলা পরিষদে তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট নেওয়া হবে। আর পঞ্চম ধাপে ভোটের সম্ভাব্য তারিখ রমজানের পর ১৮ জুন। উপজেলা নির্বাচনে প্রার্থী হতে স্থানীয় সরকারের লাভজনক সব পদ থেকে পদত্যাগ করতে হবে। নতুবা তাঁরা প্রার্থী হতে পারবেন না।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours