বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সহকারী কোচ পন্টিং

1 min read

গতবছর কেপটাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারির পর থেকেই অন্ধকারে ডুবে গিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট। টেস্ট, ওয়ানডে বা টি-টোয়েন্টি; কোনো ফরম্যাটেই প্রত্যাশিত ফলাফল পাচ্ছে না ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দলটি।

তাদের এই অচলাবস্থার মধ্যেই সামনে চলে এসেছে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ। যেখানে নিজেদের শিরোপা ধরে রাখার মিশনে নামবে অস্ট্রেলিয়া। কিন্তু দলের বর্তমান অবস্থায় শিরোপা স্বপ্ন দেখাটা বেশ বাড়াবাড়িই হয়ে যায়।

তাই নিজেদের বর্তমান সংকটময় পরিস্থিতি কাটিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের সোনালী সময় ফেরাতে নিজেদের কিংবদন্তি ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে বিশ্বকাপের জন্য সহকারী কোচের দায়িত্ব দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। বর্তমান প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে বিশ্বকাপের সময়টায় কাজ করবেন তিনি।

অস্ট্রেলিয়া দলের হয়ে ১৯৯৯, ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপ জিতেছেন পন্টিং। এর মধ্যে শেষ দুটিতে ছিলেন দলের অধিনায়ক। বিশ্বকাপে তার অভিজ্ঞতা অনেক, সেটিকেই কাজে লাগাতে চায় অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। এর আগে অস্ট্রেলিয়া দলের কোচিং স্টাফে টুকটাক সময় দিলেও এবারই প্রথম আনুষ্ঠানিকভাবে বড় পরিসরে নিজ দেশের কোচ হতে যাচ্ছেন পন্টিং।

পন্টিংকে বিশ্বকাপের জন্য দায়িত্ব দিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া বর্তমান ব্যাটিং কোচ গ্রায়েম হিককে আসন্ন অ্যাশেজ সিরিজের প্রস্তুতির দিকে পূর্ণ মনোযোগ দিতে নির্দেশ দিয়েছে।

প্রথমবারের মতো বড় পরিসরে নিজ দেশের কোচিংয়ের দায়িত্ব পেয়ে নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে পন্টিং বলেন, ‘এ বছরের বিশ্বকাপের জন্য কোচিং স্টাফে দেয়ার জন্য আমি মুখিয়ে আছি। এর আগে আমি ছোট ছোট মেয়াদে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দলের দায়িত্ব পালন করেছি কিন্তু বিশ্বকাপের মতো বড় আসরে কোচ হতে পারা দারুণ কিছু আমার কাছে। আমি আত্মবিশ্বাসী বরাবরের মতো আসন্ন বিশ্বকাপেও আমরা শক্ত লড়াই করবো।’

এদিকে দলের বর্তমান কোচ জাস্টিন ল্যাঙ্গার সাগ্রহে স্বাগত জানিয়েছেন নতুন কোচ পন্টিংকে। তিনি বলেন, ‘পন্টিং জানেন বিশ্বকাপ জিততে হলে কী করতে হবে। আমার বিশ্বাস দলের ব্যাটসম্যানদের জন্য সে দারুণ সব পরামর্শ দিতে পারবে এবং দলের খেলোয়াড়দের এক সুতোয় বেঁধে রাখতে পারবে। অতীতে আমরা একসঙ্গে কাজ করেছি। আশা করছি বিশ্বকাপেও দারুণ অভিজ্ঞতা হবে।’

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours