এবার হজে ভর্তুকি দেয়া বন্ধ করবে পাকিস্তান

0 min read

নিউজ ডেস্ক: আর্থিক অনটনের মুখে থাকা পাকিস্তান সরকার হজ নীতিতে পরিবর্তন আনতে যাচ্ছে। নতুন নীতি অনুযায়ী হজের ক্ষেত্রে আর কোনো ভর্তুকি দেবে না দেশটির সরকার। সম্প্রতি পাকিস্তানের মন্ত্রিসভা এমন সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তানের দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে মন্ত্রিসভার ওই বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মন্ত্রিসভার ওই বৈঠকের পর তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী ইসলামাবাদে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বলেন, ‘হজে ভর্তুকি দেয়ার বিষয়ে সরকার এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। দ্রুতই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

প্রতিবেদনে জানানো হয়েছে, গত বছরের তুলনায় এবার হজের খরচ বৃদ্ধি পাবে অন্তত ১ লাখ পাকিস্তানি রুপি। সব মিলিয়ে ভর্তুকি ছাড়া দেশটির দক্ষিণাঞ্চলের হাজিদের গুণতে হবে ৪ লাখ ৩৬ হাজার ও উত্তরাঞ্চলের হাজিদের ৪ লাখ ২৬ হাজার পাকিস্তানি রুপি।

অবশ্য দেশটির ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রত্যেক হাজিকে ৪৫ হাজার রুপি ভর্তুকি দেয়ার প্রস্তাব করা হয়েছে। উল্লেখ্য, চলতি বছর পাকিস্তানের অন্তত ১ লাখ ৮৪ হাজার মানুষ হজ করতে যাবেন। যার মধ্যে ১ লাখ ৭ হাজার সরকারি ব্যবস্থাপনায় আর বাকি ৭৬ হাজার যাবেন বেসরকারিভাবে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours