বাংলাদেশের সাড়ে ৬ হাজার সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে কর্মরত

1 min read

নিউজ ডেস্ক: সশস্ত্র ও পুলিশ বাহিনীসহ বর্তমানে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতে ছয় হাজার ৬৮৯ জন সদস্য কর্মরত রয়েছে বলে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রীর ঘোষিত তথ্য মতে, বর্তমানে মোট ৯টি মিশনে বাংলাদেশি বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। এদের মধ্যে সেনাবাহিনীর পাঁচ হাজার ১৯৮ জন, নৌবাহিনীর ৩৪৭ জন, বিমানবাহিনীর ৪৯৮ জন ও পুলিশ বাহিনীর ৬৪৬ জন।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ২০১৭-১৮ অর্থ বছরে বিমানের ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান হয়েছে। মন্ত্রীর তথ্য অনুযায়ী, ওই অর্থ বছরে বিমানের আয় হয়েছে ৪ হাজার ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা ও ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা।

একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে পর্যটন করপোরেশনের গত ২০১৭-১৮ অর্থ বছরে লাভ-লোকসানের তথ্য তুলে ধরেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী। তার দেওয়া তথ্য অনুযায়ী, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আওতাধীন ২২টি মোটেলের মধ্যে গত অর্থ বছরে (২০১৭-১৮) ১১টি লোকসান দিয়েছে। এগুলোর মোট লোকসানের পরিমান ছিল ২ কোটি ৪৪ লাখ ১৬ হাজার টাকা। অপরদিকে, ১১টি মোটেলের লাভ হয়েছে ৫ কোটি ২১ লাখ ১৮ হাজার টাকা। ফলে সার্বিক হিসেবে মোটেলগুলোর মোট লাভ হয়েছে ২ কোটি ৭৭ লাখ ২ হাজার টাকা।

সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাবুদ্দিন জানান, দেশের বিদ্যমান ইটভাটার মধ্যে ৭১ দশমিক ৬৪ শতাংশ ইটভাটাকে উন্নত প্রযুক্তিতে রূপান্তর করা হয়েছে।

ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের বনভূমির পরিমাণ ২ দশমিক ৬০ মিলিয়ন হেক্টর। এর মধ্যে বন অধিদফতর নিয়ন্ত্রিত ভূমি এক দশমিক ৬ মিলিয়ন হেক্টর এবং বসতবাড়ি ও অব্যবহৃত প্রান্তিক ভূমিতে শূন্য দশমিক ৭৭ মিলিয়ন হেক্টর বনভূমি।

নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানান, ২০১৭-১৮ অর্থ বছরে দেশে মোট ৩৬২ দশমিক ৭৯৩ লাখ মেট্রিক টন চাল উৎপাদিত হয়েছে। খাদ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, বছরে চালের চাহিদা ২৯০ লাখ মেট্রিক টন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours