রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে অস্থিতিশীলতা বাড়বে: পররাষ্ট্রমন্ত্রী

1 min read

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, রোহিঙ্গা সমস্যা দীর্ঘায়িত হলে শুধু মিয়ানামার ও বাংলাদেশের জন্য সমস্যা হবে না এটা এ অঞ্চলের অন্যান্য দেশের জন্যও সমস্যার কারণ হতে পারে। এর ফলে এটি একটি বৈশ্বিক সমস্যা হিসেবে আবির্ভূত হতে পারে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রীর দফতরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে-এর সঙ্গে সাক্ষাত শেষে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাখাইনে এখনও অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। যে কারণে এখনও সেখান থেকে বাসিন্দারা প্রাণ বাঁচাতে বাংলাদেশে আসছে। তবে রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের জন্য যা যা করা দরকার সব করা হবে।

এ সময় কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রে বলেন, রাজনীতি একটি জটিল বিষয়। এটি একটি চ্যালেঞ্জ। সমস্যার সমাধানে অনেক কিছু করতে হবে এবং কার্যকরী পদক্ষেপ নিতে হবে। নিরাপত্তা ও রাজনৈতিক অধিকারসহ রোহিঙ্গাদের প্রত্যাবাসন অবশ্যই জরুরি। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য জোর চেষ্টা চলছে।

তিনি এ সময় আরো বলেন, সম্প্রতি রোহিঙ্গাদের সঙ্গে দেখাও করেছি। আমি তাদের কাছে জানতে চেয়েছি তারা কী চায়। ওরা সবাই বলেছে ফিরতে চায়, তাহলে অবশ্যই তাদেরকে নিরাপত্তা দিতে হবে।

রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা চালিয়ে সমাধান বের করার লক্ষ্যে ও সরকারের নীতি-নির্ধারণী পর্যায়ে সিরিজ বৈঠক ছাড়াও কক্সবাজারস্থ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে শুক্রবার ৫ দিনের সফরে বাংলাদেশে আসেন বব রে।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours