প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির ব্যবহৃত একটি হ্যান্ড গ্রেনেড উদ্ধার

0 min read

নিউজ ডেস্ক: প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির ব্যবহৃত একটি হ্যান্ড গ্রেনেড আলু পরিবহনকারী এক জাহাজে পাওয়া গেছে। ফ্রান্স থেকে হংকংয়ের চিপস তৈরির কারখানার উদ্দেশে ছেড়ে যাওয়া জাহাজ থেকে গ্রেনেডটি উদ্ধার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, কাদাযুক্ত ওই গ্রেনেডটির আয়তন প্রস্থে তিন ইঞ্চি অর্থাৎ আট সেন্টিমিটার। তবে তার অবস্থা এখন প্রায় বেহাল। অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা ওই গ্রেনেডের বিষ্ফোরণ হওয়ার আর কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন কর্মকর্তারা।

হংকংয়ের উত্তরাঞ্চলীয় জেলা সাই কুংয়ের কালবি পটেটো ফ্যাক্টরি থেকে গ্রেনেডটি আবিস্কার করা হয়। শনিবার সকালে উদ্ধার হওয়া ওই গ্রেনেডটি বোমা ডিসপোসাল কর্মকর্তাদের মাধ্যমে নিরাপদে ধ্বংস করা হয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

স্থানীয় পুলিশ পরিদর্শক ওং হো সাংবাদিকদের বলেন, আমাদের হাতে আসা সমস্ত তথ্য বিশ্লেষণ করে এটা অনুমান করতে পারছি, এই হ্যান্ড গ্রেনেডটি ফ্রান্স থেকে জাহাজে করে আসা অন্যান্য আলুর সঙ্গে এখানে এসেছে। উচ্চমাত্রার চাপ প্রয়োগের মাধ্যমে ওয়াটার ফায়ারিং কৌশলে এটিকে নিষ্ক্রিয় করা হয়েছে।

দেভ ম্যাক্রি নামের একজন সামরিক ইতিহাসবিদ সাউথ চায়না মর্নি পোস্টকে বলেন, ‘অনুমান করা যাচ্ছে প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে গ্রেনেডটি ফেলে রাখা হয়েছিল তাছাড়া সেনাসদস্যদের কাছ থেকে পড়েও যেতে পারে নয়তো এটি ছোড়া হয়েছিল কিন্তু বিষ্ফোরিত না হয়ে সেখানেই পড়ে ছিল এতদিন।’

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours