‘ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচি চালিয়ে যাবে’

1 min read

নিউজ ডেস্ক: ইরান তার ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচি চালিয়ে যাবে বলে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। আঞ্চলিক স্থিতিশীলতা ও বিশ্ব শান্তি স্থাপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচি বন্ধে যুক্তরাষ্ট্র ও ইউরোপের আহ্বান মঙ্গলবার প্রত্যাখ্যান করেছে ইরান। তবে ইরানের দাবি, ক্ষেপণাস্ত্রের পাল্লা বৃদ্ধির কোনো সুপ্ত ইচ্ছা নিয়ে তারা কাজ করছে না।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছরের মে মাসে ইরানের সঙ্গে করা ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন এবং ইরানে পুনরায় অবরোধ আরোপ করেন। ট্রাম্প দাবি করেন, চুক্তিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রসঙ্গটি উল্লেখ নেই, অথচ এটিই ওই অঞ্চলের স্থিতিশীলতা নষ্টে কাজ করছে। ফ্রান্স যদিও এই চুক্তির প্রতি এখনো আস্থাশীল, তবে গত সপ্তাহে তারা ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ না করলে ইরানের ওপর অবরোধ বাড়ানোর ইঙ্গিত দিয়েছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এক প্রস্তাবে তেহরানকে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি আট বছরের জন্য বন্ধ রাখতে আহ্বান জানিয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি মঙ্গলবার তাসনিম সংবাদ সংস্থাকে বলেন, ‘শত্রুরা ইরানকে ক্ষেপণাস্ত্র-সক্ষমতা ত্যাগ করতে বলছে। কিন্তু আমরা বারবার বলে আসছি, আমাদের ক্ষেপণাস্ত্র-সক্ষমতা নিয়ে আমরা কোনো দেনদরবারে যাব না। ইরানের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সেক্রেটারি ও ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ সহযোগী আলী শামখানি রাষ্ট্রীয় আইআরআইবি সম্প্রচার মাধ্যমে বলেন, ‘ইরান তার ক্ষেপণাস্ত্র নিখুঁত করার কর্মসূচি জারি রাখবে। তবে ক্ষেপণাস্ত্রের পাল্লা বৃদ্ধির কোনো ইচ্ছা নেই আমাদের।’ তথসূত্র: ফক্স নিউজ

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours