আবারও মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

1 min read

নিউজ ডেস্ক: ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন ও-কে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকায় বাংলাদেশিরা সন্ত্রাসী হামলা চালিয়েছে, এমন খবন মিয়ানমার কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর আজ মিয়ানমার রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিকেল পাঁচটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব বিভাগের মহাপরিচালক দেলোয়ার হোসেন মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন ও কে তলব করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২৪ জানুয়ারি মিয়ানমারের বেশকিছু গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ৪১ নম্বর পিলারের কাছে মংডু পুলিশ পোস্ট এলাকায় বাংলাদেশি নাগরিকরা সন্ত্রাসী হামলা চালিয়েছে। মিয়ানমার কর্তৃপক্ষ ওই সন্ত্রাসী হামলার তথ্য নিশ্চিত করে বলে খবরে জানানো হয়।

রাষ্ট্রদূতকে ডেকে প্রকাশিত এসব খবরের কড়া প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাকে স্পষ্ট ভাষায় জানানো হয়, বাংলাদেশ এ ধরনের কোনও সন্ত্রাসী কর্মকাণ্ডে কোনোভাবেই জড়িত নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি নিশ্চিত ওই দিন বাংলাদেশ থেকে কেউ মিয়ানমারে অনুপ্রবেশ করেনি বা গুলি ছোড়া হয়নি। এর আগেও মিয়ানমারের সংবাদমাধ্যমে এই ধরনের মিথ্যা খবর প্রকাশ করা হয়েছে। আমরা দৃঢ়ভাবে বলতে চাই, বাংলাদেশে কোনও সন্ত্রাসী সংগঠনের উপস্থিতি নেই। সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করার জন্য ইতোমধ্যে বাংলাদেশ মিয়ানমারকে একটি প্রস্তাবনা দিয়েছে। এছাড়া সীমান্তে যৌথ টহলেও প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। কিন্তু মিয়ানমার এখনও এর কোনও জবাব দেয়নি।

এর আগে গত ৮ জানুয়ারি আরাকান আর্মি ও আরসা নিয়ে বাংলাদেশকে জড়িয়ে মিয়ানমারের রাষ্ট্রপতি কার্যালয়ের মুখপাত্রের দেয়া বিবৃতির কড়া প্রতিবাদ জানায় বাংলাদেশ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours