সঠিক পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে

1 min read

পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম (অব.) বলেছেন, দেশের উন্নয়নে সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে নির্ভুল পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মঙ্গলবার (৯ জুন) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ পরিদর্শনে এবং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন মন্ত্রী।

মতবিনিময় সভায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রতিষ্ঠা, কার্যক্রম, বর্তমান অগ্রগতি, ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে পরিকল্পনা মন্ত্রীকে অবহিত করেন। পরিকল্পনামন্ত্রী পরিসংখ্যানের আটটি উইং এবং তাদের কার্যক্রমের সম্পর্কে বিস্তারিত খোঁজ-খবর নেন।

সভায় কৃষি শুমারি, অর্থনৈতিক শুমারি, জনশুমারি, সিপিআইসহ পরিসংখ্যানের নিয়মিত, মাসিক, ত্রৈমাসিক, বাৎসরিক বিভিন্ন শুমারি সম্পর্কে সংক্ষেপে মন্ত্রীকে অবহিত করেন সচিব। এসময় পরিকল্পনামন্ত্রী একটি সংক্ষিপ্ত, সহজবোধ্য ও সম্মিলিত একটি পরিসংখ্যান প্রকাশের নির্দেশনা দেন। যার মাধ্যমে যে কেউ একটি প্রকাশনার মাধ্যমে সহজেই দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে পারে।

পরিকল্পনামন্ত্রী কর্মকর্তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সততা ও স্বচ্ছতার সঙ্গে কাজ করার মাধ্যমে পরিসংখ্যান বিভাগকে আরও শক্তিশালী করার নির্দেশনা দেন। তিনি কাজের পুনর্বিন্যাসের মাধ্যমে আরও ফলপ্রসূভাবে কাজ করার জন্য কর্মকর্তাদের আহ্বান জানান।

মন্ত্রী বলেন, সুখী সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে বর্তমান সরকার দৃঢ়তার সঙ্গে পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা করেছে এবং সফলতার সঙ্গে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সঠিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য নির্ভুল তথ্য প্রয়োজন সেক্ষেত্রে পরিসংখ্যান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।

মতবিনিময় সভা শেষে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম (অব.) পরিসংখ্যান বিভাগের ইন্টিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টেম (আইসিএমএস) এর মাধ্যমে চলমান অর্থনৈতিক শুমারির কার্যক্রম পরিদর্শন করেন এবং মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহে নিযুক্ত ব্যক্তির সঙ্গে সরাসরি কথা বলেন।

মতবিনিময় সভায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র সচিব ড. শাহনাজ আরেফিন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানসহ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সব কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours