কোটা আন্দোলন নিয়ে বিএনপির মাস্টারপ্ল্যান

1 min read

নিউজ ডেস্ক : সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবি আদায়ে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে নেমেছেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। তারা রাজধানীর শাহবাগ মোড়ের চারদিকের রাস্তা বন্ধ করে দিয়ে আন্দোলন করছেন।

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে এই কর্মসূচি শুরু হয়েছে। কোটা প্রত্যাহার না হওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দিয়েছেন কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। আর এ সুযোগটাই কাজে লাগাতে মরিয়া বিএনপি।

জানা গেছে, ছাত্রদল ও শিবিরের নেতাকর্মীদের মাধ্যমে এই আন্দোলনকে ভিন্নখাতে নেওয়ার প্রস্তুত্তি নিচ্ছে বিএনপির শীর্ষ নেতারা। সারা দেশের বিএনপি-জামায়াতের অঙ্গসংগঠন ছাত্রদল ও শিবিরের নেতাকর্মীদের দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে অংশ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আন্দোলনকে চাঙ্গা রাখতে মোটা অংকের ফান্ডও প্রস্তুত রেখেছে দলটির হাইকমান্ড।

সূত্র বলছে, সারা দেশে আন্দোলন চাঙ্গা হলে ছাত্রদল ও শিবির নেতাকর্মীদের দেশের বিভিন্ন জায়গায় গাড়ী ভাংচুর ও অগ্নিসংযোগের নির্দেশনা দেওয়া হয়েছে।

মূলত, সরকারকে চাপে ফেলতেই বিএনপির এই মাস্টারপ্ল্যান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি আগেরবারও এই কোটা আন্দোলনকে সরকারবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার চেষ্টা করেছে, এবারও ভাবছে এই আন্দোলনের মাধ্যমে সরকারকে ক্ষমতাচ্যুত করবে। মূলত, বিএনপি এখন পরজীবি দলে পরণিত হয়েছে। নিজেদের মুরোদ নেই অন্যের উপর ভর আর ষড়যন্ত্র করে রাজনৈতিক ফায়দা নিতে চায় দলটির শীর্ষ নেতারা।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours