মোদির মন্ত্রিসভা : গুরুত্বপূর্ণ ৪ মন্ত্রীর মন্ত্রণালয় অপরিবর্তিত

0 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভায় বেশ রদবদল ঘটলেও চারটি মন্ত্রণালয়ে কোনো পরিবর্তন আসেনি। গত সরকারে যে চার মন্ত্রী এসব মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন, এবারও তারাই থাকছেন।

এই চার মন্ত্রী হলেন অমিত শাহ (স্বরাষ্ট্র মন্ত্রণালয়), নির্মলা সীতারমন (অর্থ মন্ত্রণালয়), এস. জয়শঙ্কর (পররাষ্ট্র মন্ত্রণালয়) এবং রাজনাথ সিং (প্রতিরক্ষা মন্ত্রণালয়)।

এর বাইরে বিজেপির সভাপতি জে পি নাড্ডাকে স্বাস্থ্য মন্ত্রণালয়, মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে কৃষি ও গ্রামীণ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় এবং হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারকে বিদ্যুৎ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বিজেপির নেতা তিন গাড়কারিকে; গত সরকারের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ছিলেন ধর্মেন্দ্র প্রধান, তার মন্ত্রণালয় এবারও অপরিবর্তিত থাকছে।

এছাড়া কিরেন রিজেজুকে বিজ্ঞান বিষয়ক মন্ত্রণালয় থেকে সরিয়ে এনে পার্লামেন্টারি অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রণালয় প্রদান করা হয়েছে। আইনমন্ত্রীর অর্জুন রাম মেঘওয়াল এবং জাহাজ বিষয়ক মন্ত্রী সর্বানন্দ সানোয়াল তাদের আগের মন্ত্রণায়েই আছেন।

কয়েকদিন আগে শেষ হলো ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল থেকে ৩১ জুলাই— ৪৪ দিন ধরে ৭ দফায় ভোটগ্রহণ শেষে গত ৪ জুন ভোটের ফলাফল প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

সেই ফলাফল অনুসারে, এই নির্বাচনে জয়ী হয়েছে বিজেপি এবং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনে টানা তৃতীয়বারের মতো দেশের প্রধানমন্ত্রী হওয়ার বিরল সুযোগ খুলে যায়। রোববার রাষ্ট্রপতি ভবনে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার মন্ত্রিসভার সদস্যরা।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours