গা বাঁচিয়ে চলা জামায়াতকে ২০ দলীয় জোটে চায় না শরিকরা, ভুল থেকে শিক্ষা নেবে বিএনপি!

1 min read

 

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর দীর্ঘদিনের রাজনৈতিক সঙ্গী জামায়াতকে ছেড়ে দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে বিএনপি। চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দলটির কয়েকটি ঘরোয়া বৈঠকে নেতারা জামায়াতকে জোট থেকে অব্যাহতি দেয়ার ব্যাপারে মতামত দেন বলে জানা গেছে।

এদিকে জোটের শরিকরা বলছেন, জাতীয় নির্বাচনের পর ২০ দলীয় জোটের রাজনীতিতে স্থবিরতা বিরাজ করছে। মাঠের রাজনীতিতে জোটটি খুব বেশি ভূমিকা পালন করতে পারছে না। ঐক্যফ্রন্টের রাজনীতিতে বিএনপি ব্যস্ত থাকায় ২০ দলীয় জোটের সঙ্গে তাদের দূরত্ব বাড়ছে। এ কারণে একে অপরের প্রতি উভয়ের অবিশ্বাস বাড়ছে এবং জোটের মতাদর্শের ভাঙন লক্ষণীয়।

২০ দলীয় জোটের আরেক শরিক দল বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ জানান, সবার ঐক্য বিএনপির সঙ্গে। জামায়াত থাকা না থাকায় জোটে খুব একটা প্রভাব ফেলবে না বলে আমি মনে করি।

বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, খালেদা জিয়া জেলে যাওয়ার পর থেকেই জামায়াতের সঙ্গে বিএনপির দূরত্ব তৈরি হয়। কারণ, জামায়াত কৌশলে মামলা-হামলা থেকে বাঁচতে খালেদা জিয়ার মুক্তি আন্দোলন থেকে মুখ ফিরিয়ে নিয়েছে বলেও বিএনপির রাজনীতিতে গুঞ্জন চলছে। এছাড়াও সিটি করপোরেশন, জাতীয় নির্বাচনের মতো আসন্ন স্থানীয় উপজেলা পরিষদ নির্বাচনেও বিএনপির নির্দেশনা অমান্য করার চেষ্টা করছে জামায়াত। জামায়াত উপজেলা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী দেয়ার পরিকল্পনা করছে বলেও বিএনপির কাছে খবর আছে।

এদিকে সূত্রের খবরে জানা গেছে, জামায়াতের বিরুদ্ধে ক্রমাগত অভিযোগের কারণে দলটির প্রতি মন বিষিয়ে উঠেছে বিএনপি ও ২০ দলীয় জোটের অন্যান্য শরিকদের।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, বিএনপি জামায়াতকে ছাড়ার সিদ্ধান্ত নিলে বরং ভালোই হবে। আমি সব সময়ই মনে করি, জামায়াতের সঙ্গে বিএনপির জোট থাকা উচিত না। বিএনপির রাজনৈতিক ক্ষতি হয়েছে জামায়াতের সঙ্গে থেকে। জামায়াতের অতীত অপকর্মের কারণে বিএনপির যাবতীয় অর্জন ম্লান হয়ে গেছে। জামায়াতের পাপের ভাগ নিয়ে বিএনপি দেশে ও বিদেশে কলঙ্কিত হয়েছে। এই পাপের বোঝা আর বইতে চাই না আমরা। জামায়াতের সঙ্গ ত্যাগ করলে বিএনপি কিছুটা হলেও জনগণের আস্থা ফিরে পেতে পারে। বিএনপি অতীতে ভুল-ত্রুটি থেকে শিক্ষা নিয়ে নতুন রূপে রাজনীতিতে ফিরতে চায়। নিছক সহযোগিতা পাওয়ার মিথ্যে আশ্বাসে ভরসা করার মতো আর বড় ধরনের ভুল করবে না বিএনপি।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours