এবার পাকিস্তানে তালেবানের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠক!

1 min read

নিউজ ডেস্ক: পাকিস্তান সফরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে পারে আফগান জঙ্গিগোষ্ঠী তালেবানের একটি প্রতিনিধি দল। রোববার পাকিস্তানের সরকারি সূত্রের বরাত দিয়ে দেশটির ইংরেজি দৈনিক ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ডন বলছে, আফগানিস্তানের ১৭ বছরের যুদ্ধের অবসানের প্রচেষ্টার অংশ হিসেবে তালেবান নেতাদের সঙ্গে যুবরাজ এই সাক্ষাৎ করছেন। আফগান শান্তি আলোচনায় ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে পাকিস্তান। দেশটি থেকে সৈন্য সরিয়ে নিতে যুক্তরাষ্ট্রের ঘোষণার পর এই প্রচেষ্টা আরো জোরদার হয়েছে।

আরব উপসাগরীয় অঞ্চলের অন্যান্য দেশকে নিয়ে সৌদি আরবও আফগান শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে। ইসলাম ধর্মের তীর্থভূমি হিসেবে পরিচিত রিয়াদের সঙ্গে ইসলামপন্থী গোষ্ঠীগুলোর ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। এই প্রচেষ্টার ফলে ধর্মীয় গোষ্ঠীগুলোর ওপর রিয়াদ প্রভাব ফেলতে পারে; এমন ধারণা অনেকের।

পাকিস্তানের জ্যেষ্ঠ দু’জন সরকারি কর্মকর্তা বলেছেন, ইসলামাবাদে তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন সৌদি যুবরাজ বিন সালমান। তবে তালেবানের প্রতিনিধিরা বলেছেন, ইসলামাবাদে সৌদি যুবরাজ ছাড়াও মার্কিন প্রতিনিধি ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন তারা।

পাক এক কর্মকর্তা বলেছেন, যদিও এখনো এটা অত্যন্ত গোপনীয় বিষয়, তারপরও পাকিস্তানে সফরের দ্বিতীয় দিন ১৮ ফেব্রুয়ারি যুবরাজ বিন সালমানের সঙ্গে তালেবান প্রতিনিধি দলের সাক্ষাতের জোরালো সম্ভাবনা রয়েছে।

এদিকে, কাতারে তালেবানের জ্যেষ্ঠ এক নেতা বলেছেন, যুবরাজের সঙ্গে তারা সাক্ষাৎ করবেন কি-না সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এখন পর্যন্ত যুবরাজের সঙ্গে সাক্ষাতের কোনো পরিকল্পনা নেই। তবে আমরা ইসলামাবাদে পৌঁছানোর পর এ ব্যাপারে আলোচনা করতে পারি।

অন্যদিকে, যুবরাজের সঙ্গে তালেবান প্রতিনিধিদের সাক্ষাতের ব্যাপারে পাক পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি। পাকিস্তানের সঙ্গে কয়েক বিলিয়ন ডলারের বিনিয়োগ চুক্তি স্বাক্ষরের পর সোমবার দু’দিনের সফরে ভারতের উদ্দেশে ইসলামবাদ ত্যাগ করবেন সৌদি যুবরাজ।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours