‘দেশের ১০ লাখ অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতা দেয়া হচ্ছে’

1 min read

নিউজ ডেস্ক: সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, দেশের ১০ লাখ অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতা এবং ৯০ হাজার জনকে প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে। বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ১৬ লাখ ৩০ হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে এবং এই কার্যক্রম চলমান রয়েছে।

রোববার সংসদে বিরোধী দলের সদস্য মো. মসিউর রহমান রাঙ্গার এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সরকারি দলের সদস্য গোলাম কিবরিয়া টিপুর অপর এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে নুরুজ্জামান আহমেদ বলেন, হিজড়া সম্প্রদায়ের অধিকার সুরক্ষা এবং স্বাবলম্বী দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সরকার হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি বলেন, ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এ কর্মসূচির আওতায় দেশের ৬৪ জেলায় ১১ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এই কার্যক্রমের মাধ্যমে ৫০ বছর বা তদূর্ধ্ব বয়সের আড়াই হাজার অক্ষম ও অস্বচ্ছল হিজড়াকে বয়স্কভাতা বা বিশেষ ভাতা হিসেবে মাসিক ৬০০ টাকা করে প্রদান করা হচ্ছে।

মন্ত্রী বলেন, হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়নের আওতায় তাদের সন্তানদের চার স্তরে (প্রাথমিক স্তরে ৭শ’ টাকা, মাধ্যমিক স্তরে ৮শ’ টাকা, উচ্চ মাধ্যমিক স্তরে এক হাজার টাকা এবং উচ্চতর স্তরে ১২শ’ টাকা) শিক্ষা উপবৃত্তি প্রদান করা হয়। বর্তমানে এক হাজার ৩৫০ জনকে শিক্ষা উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

+ There are no comments

Add yours