এবার চালুর পরই বিকল দ্রুততম ট্রেন

1 min read

নিউজ ডেস্ক: উদ্বোধনের পরই যাত্রা শুরু হয় ভারতের দ্রুততম ট্রেন ‘বন্দে ভারত’-এর। কিন্তু যাত্রার এক দিনের মাথায় যান্ত্রিক ত্রুটির কারণে শনিবার সকালে বারানসী থেকে নয়াদিল্লি ফেরার পথে বিকল হয়ে পড়ে ট্রেনটি। উত্তর প্রদেশের তুন্দলা রেলওয়ে জংশন থেকে ১৫ কিলোমিটার দূরে ট্রেনটি বিকল হয়ে পড়ে।

রেলওয়ে কর্তৃপক্ষের বরাতে ভারতের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তর প্রদেশের তুন্দলা জংশন থেকে ১৫ কিলোমিটার দূরে হঠাৎ ট্রেনের চাকা পিছলে যেতে শুরু করে। বিকট শব্দ শুরু হয় শেষের দিকের কামরাগুলোতে। সঙ্গে সঙ্গে কমানো হয় ট্রেনের গতি। এরপরও শব্দ বাড়তে থাকায় ট্রেন থামিয়ে দেন চালক। চামরোলা স্টেশনের কাছে এসে প্রায় তিন ঘণ্টা দাঁড়িয়ে থাকে এই ট্রেন।

ট্রেনের প্রকৌশলীরা জানিয়েছেন, সম্ভবত গবাদিপশু কাটা পড়ায় ট্রেনের চাকা এবং পার্কিং ব্রেকে সমস্যা দেখা দেয়। অবশ্য তিন ঘণ্টা পর আবারও দিল্লির উদ্দেশে রওনা দেয় ‘বন্দে ভারত এক্সপ্রেস’।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের ‘মেক-ইন-ইন্ডিয়া’ প্রকল্পে ভারতে বানানো প্রথম দ্রুতগতির ট্রেন-১৮ এটি। পরবর্তী সময় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই ট্রেনের নামকরণ করেন বন্দে ভারত এক্সপ্রেস।

ট্রেনটি ভারতের দ্রুততম। আগে শতাব্দী এক্সপ্রেসের গতি ছিল সবচেয়ে বেশি। এখন নতুন বন্দে ভারত এক্সপ্রেসই ভারতের সবচেয়ে দ্রুতগতির ট্রেন। প্রয়োজনে ঘণ্টায় ১৮০ কিলোমিটার গতিবেগেও ছুটতে পারে বন্দে ভারত। তথ্যসূত্র: এনডিটিভি ও বিবিসি।

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours