আওয়ামী লীগের ২১তম সম্মেলন প্রস্তুতি শুরু মার্চে

1 min read

নিউজ ডেস্ক: আগামী অক্টোবরে অনুষ্ঠিত হতে যাচ্ছে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন। দলের পক্ষ থেকে এমন ঘোষণা আসলেও এখনো কোনো প্রস্তুতি গ্রহণ করেনি দলটি। তবে জানা গেছে আগামী মার্চে সম্মেলনের প্রস্তুতি শুরু করবে দলটি।

আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সাথে কথা বলে জানা যায়, মার্চের শুরু থেকেই হবে সম্মেলনের প্রাথমিক প্রস্তুতি। তবে উপজেলা নির্বাচনের কর্মযজ্ঞ শেষ হলেই প্রস্তুতি কার্যক্রম দৃশ্যমান হবে। যেসব ইউনিটে কমিটি গঠন হয়নি সেগুলো নির্বাচনের পরপরই সম্পন্ন করার তাগিদ রয়েছে হাইকমান্ডের পক্ষ থেকে।

এদিকে সম্প্রতি গণভবনে দলের নেতাদের সাথে আলাপচারিতার সময় সম্মেলনের বিষয়ে কথা বলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আলাপচারিতায় উপস্থিত নেতাদের উদ্দেশ্যে দলের সভাপতি বলেন, ‘আমি চাই, যথা সময়ে সম্মেলন হোক, দলকে গতিশীল করতে যথাসময়ে সম্মেলন দরকার। সম্মেলনের মাধ্যমে দলটাকে আমি গুছিয়ে যেতে চাই। আওয়ামী লীগের একটি ইতিহাস আছে, সংগঠন হিসেবে ইতিহাস আছে, ঐতিহ্য আছে। সংগঠনকে আমি আরো সুন্দরভাবে গোছাতে চাই। বাংলাদেশের আগামী প্রজন্মের জন্য সংগঠনকে আরো জনপ্রিয় ও শক্তিশালী করতে উদ্যোগ নিতে চাই। আগামী মার্চ থেকে সংগঠনের সম্মেলন উপলক্ষে প্রস্তুতি নিতে হবে।’

সর্বশেষ ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। পরবর্তী সম্মেলন অনুষ্ঠানের বিষয়ে দলীয় সভাপতি শেখ হাসিনার সাথে কথা বলেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ বিষয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, যথাসময়ে আমাদের সম্মেলন হবে। অক্টোবরের ২৩ তারিখ আমাদের সম্মেলন হয়েছিলো। অক্টোবরেই সম্মেলনের চিন্তাভাবনা করছি। আমাদের পার্টির সভাপতি প্রধানমন্ত্রীর সঙ্গে আমার এই ব্যাপারে কথা হয়েছে।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকার কারণে দলের জনপ্রিয়তা বৃদ্ধি পেলেও সাংগঠনিকভাবে দুর্বলতা প্রকাশ পেয়েছে। তাই তৃণমূলকে শক্তিশালী করার লক্ষ্যে আগামী মাসেই উপজেলা, জেলা ও মহানগর সম্মেলন করার দিকে জোর দেবে দলটি। এরপর কেন্দ্রীয় সম্মেলনের প্রস্তুতি শুরু হবে। সম্মেলনে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে চমক থাকতে পারে বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে।

আসন্ন সম্মেলনের বিষয়ে জানতে চাইলে কথা বলেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান। তিনি বলেন, উপজেলা নির্বাচনের পরপরই সম্মেলনের প্রস্তুতি কার্যক্রম পুরো দমে শুরু করবো। তার আগে আমরা কর্মপরিধি ঠিক করবো।

‘শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলেছি দুর্বার/ এখন সময় বাংলাদেশের মাথা উঁচু করে দাঁড়াবার’ এই স্লোগানকে ভিত্তি করে ২০তম জাতীয় সম্মেলন সম্পন্ন করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সম্মেলনে প্রথম বারের মত ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত নির্বাচিত করে চমক দেখায় দলটি। পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটিতে অনেক নতুন মুখের দেখা মেলে, যদিও পদ থেকে বাদও পড়েন কেউ কেউ।

এদিকে সম্মেলনকে সামনে রেখে কর্মতৎপরতা বৃদ্ধি পেয়েছে আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে। নিষ্ক্রিয় নেতারা নিয়মিত হচ্ছেন আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে। দলের সাধারণ সম্পাদকসহ বিভিন্ন শীর্ষ পদে পরিবর্তন আসবে কিনা তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা

আরও পড়তে পারেন

+ There are no comments

Add yours